বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

আন্তর্জাতিক খবর

সামরিক খেতাব হারালেন ব্রিটিশ রানির ছেলে প্রিন্স অ্যান্ড্রু

বণিক বার্তা অনলাইন

সামরিক খেতাব হারিয়েছেন ডিউক অব ইওর্কখ্যাত ব্রিটিশ রানির ছেলে প্রিন্স অ্যান্ড্রু। যৌন হয়রানির দায়ে তার পদ-পদবী কেড়ে নিয়েছে বাকিংহাম প্যালেস। গতকাল বৃহস্পতিবার অ্যান্ড্রুর খেতাব রদ করার ঘোষণা দেয়া হয়।

একই সঙ্গে তার রাজকীয় পৃষ্ঠপোষকতা ও দাতব্য প্রতিষ্ঠানও ফিরিয়ে নেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রে যৌন নির্যাতনের দেওয়ানি মামলা নিয়ে আদালতের আদেশের পর তার সমস্ত ক্ষমতা ফিরিয়ে নেয়া হয় বলে জানিয়েছেন ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

এ বিষয়ে বাকিংহাম প্যালেসের এক বিবৃতিতে জানানো হয়, রানির অনুমতি ও সম্মতিতেই ডিউক অব ইয়র্কের সামরিক সহযোগিতা এবং রাজকীয় পৃষ্ঠপোষকতাগুলো ফিরিয়ে নেয়া হয়েছে। ফলে তিনি আর কোনো দায়িত্বে থাকতে পারবেন না। তার বিরুদ্ধে যে মামলা হয়েছে, তাতে তিনি একজন সাধারণ নাগরিক হিসেবে লড়াই করবেন।

প্যালেসের একটি দায়িত্বশীল সূত্রের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, কোনো প্রাতিষ্ঠানিক ক্ষমতা বলে প্রিন্স অ্যান্ড্রু এখন থেকে আর ‘হিজ রয়্যাল হাইনেস’ বিশেষণ ব্যবহার করতে পারবেন না। এ বিষয়ে রাজপরিবারের সঙ্গে ব্যাপক আলোচনা হয়েছে। তার সমস্ত ভূমিকা রাজপরিবারের অন্যান্য সদস্যদের মধ্যে পুনর্বন্টন করা হবে।

যুক্তরাষ্ট্রে ভার্জিনিয়া জিউফ্রে নামে এক নারীকে যৌন নির্যাতনের অভিযোগে প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে একটি দেওয়ানি মামলা দায়ের হয়। ওই নারীর অভিযোগ, প্রিন্স ২০০১ সালে তাকে যৌন নির্যাতন করেছিলেন। যদিও বরাবরই এ অভিযোগ অস্বীকার করে আসছেন অ্যান্ড্রু। বাকিংহাম প্যালেস চলমান এ আইনি ব্যাপারে কোনো মন্তব্য করবে না বলে জানিয়েছে।

খেতাব ও অন্যান্য ক্ষমতা হারালেও প্রিন্স অ্যান্ড্রুর এইচআরএইচ উপাধি থাকবে। কিন্তু তিনি হ্যারি এবং মেগানের মতো রাষ্ট্রীয় কোনো ক্ষমতা ব্যবহার করতে পারবেন না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন