বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

শিল্প বাণিজ্য

মার্চ-এপ্রিল নাগাদ কাঁচামালের তীব্র সংকটের শঙ্কায় বিটিএমএ

নিজস্ব প্রতিবেদক

সময়ক্ষেপণসহ নানা জটিলতায় বাংলাদেশে আসতে চাচ্ছে না আন্তর্জাতিক বাণিজ্যের পণ্য পরিবহনকারী জাহাজ। সংকটের সঙ্গে রয়েছে ঊর্ধ্বমুখী জাহাজ ভাড়া। দুই প্রেক্ষাপটে চলতি বছরের মার্চ-এপ্রিল নাগাদ দেশের রফতানিমুখী বস্ত্র পোশাকসহ সব ধরনের শিল্পে কাঁচামালের তীব্র সংকট দেখা দিতে পারে। গতকাল এক প্রেস ব্রিফিং সেশনে শঙ্কা প্রকাশ করেন বস্ত্র শিল্প মালিকদের সংগঠন বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি মোহাম্মদ আলী খোকন।

ব্রিফিংয়ে লিখিত বক্তব্যের মাধ্যমে মোহাম্মদ আলী খোকন প্রাথমিক টেক্সটাইল খাতের সুষ্ঠু পরিচালনা বিকাশের সঙ্গে সংশ্লিষ্ট কিছু বিষয় তুলে ধরেন। যার মধ্যে ছিল রফতানির গতি-প্রকৃতি, পোশাক সামগ্রী তৈরি সরবরাহে তুলার ভূমিকা, তুলার সরবরাহজনিত সংকট অস্থিতিশীল মূল্য পরিস্থিতি, সুতার মূল্য সম্পর্কে বিটিএমএর অবস্থান, পণ্য বহুমুখীকরণ, স্থানীয় টেক্সটাইল মিলগুলোর সংকট উত্তরণে পদক্ষেপ গ্রহণ, ভারত থেকে আমদানীকৃত অর্গানিক কটন সংশ্লিষ্ট ট্রানজাকশন সনদ প্রদান না করায় সৃষ্ট সমস্যা, চতুর্থ শিল্প বিপ্লব এবং রফতানি বাড়ানোর জন্য সরকারের ভূমিকা।

তুলার সরবরাহজনিত সংকট অস্থিতিশীল মূল্য পরিস্থিতি সম্পর্কে উল্লেখ করতে গিয়ে বিটিএমএ সভাপতি জানান, তাদের আশঙ্কা বিষয় হলো আন্তর্জাতিক বাজার থেকে তুলার প্রাপ্যতা নিয়ে। তিনি বলেন, বর্তমান সময়ে আমরা তুলার প্রাপ্তি নিয়ে একটি অনিশ্চিত অবস্থার মধ্যে রয়েছি। আমাদের অভিজ্ঞতায় এবং বিভিন্ন মিল থেকে প্রাপ্ত তথ্যে দেখা যায় যে তুলার জন্য এলসি খোলার পর কয়েক মাস অতিবাহিত হলেও তুলা আসছে না। এক্ষেত্রে যা হচ্ছে, তা হলো যে পরিমাণ তুলার এলসি ওপেন করা হয়েছে তার চেয়ে অনেক কম তুলার জাহাজীকরণ হচ্ছে। এর কারণ হিসেবে তুলার অভাবের অজুহাত, কনটেইনার সংকট, জাহাজের সংকট জাহাজের ভাড়াকে উল্লেখ করা হচ্ছে। ফলে তুলার আমদানি মূল্য বেড়ে যাওয়ার পাশাপাশি সরবরাহ শৃঙ্খলে বিঘ্ন ঘটছে। আগামী মার্চ-এপ্রিল নাগাদ কাঁচামাল প্রাপ্যতা নিয়ে বড় সংকট সৃষ্টি হতে পারে জানিয়ে তিনি বলেন, সংকট সব শিল্পের ক্ষেত্রে প্রযোজ্য। সার্বিক প্রেক্ষাপটে সুতার উৎপাদন খরচ বর্তমান সময়ের চেয়ে আরো বাড়ার আশঙ্কাও প্রকাশ করেন মোহাম্মদ আলী খোকন।

তুলার দাম ওঠানামার পাশাপাশি সুতার মূল্যবৃদ্ধির অন্য কারণও উল্লেখ করেন বিটিএমএ সভাপতি। তিনি জানান, মিল পরিচালনায় গ্যাস সরবরাহের ক্ষেত্রে প্রায়ই সমস্যা অর্থাৎ গ্যাসের প্রেসার কম এবং তার নিরবচ্ছিন্ন সরবরাহ বাধাগ্রস্ত হয়েছে হচ্ছে। অথচ এর ফলে যে ক্ষতি হচ্ছে, আমরা সে হিসাবটি কখনই সুতার দামের সঙ্গে যোগ করি না, কেননা আমাদের কাছে ক্রেতাই প্রথম।

টেক্সটাইল স্পিনিং খাতে আগামী ২০২৩ সালের মধ্যে ২৫ লাখ স্পিন্ডিল স্থাপিত হতে যাচ্ছে বলে জানান মোহাম্মদ আলী খোকন। তিনি বলেন, এরই মধ্যে ২০২০-২১ অর্থবছরে প্রাইমারি টেক্সটাইল খাতে প্রায় হাজার কোটি টাকার মতো বিনিয়োগ হয়েছে। এছাড়াও আমাদের যে মিলগুলো আছে, তারা নিয়মিত সম্প্রসারণ করছেন। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি আগামীতে সুতার সমস্যাটি আর থাকবে না।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন