এক্সপ্রেস ইন্স্যুরেন্সের ক্যাটাগরি পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেডের ক্যাটাগরি পরিবর্তন করা হয়েছে। ২০১৯-২০ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের শতাংশ অন্তর্বর্তীসহ মোট শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে বীমা খাতের কোম্পানিটি। এজন্য কোম্পানিটির ক্যাটাগরি এন থেকে পরিবর্তন করে বিতে উন্নীত করা হয়েছে। আজ থেকে কোম্পানিটি পরিবর্তিত ক্যাটাগরিতে লেনদেন করবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ হিসাব বছরের তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) এক্সপ্রেস ইন্স্যুরেন্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ২২ পয়সা। আগের হিসাব বছরের একই সময়ে যেখানে আয় ছিল ৮৪ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬ টাকা ৭৪ পয়সায়।

সর্বশেষ ২০২০ হিসাব বছরের জন্য ঘোষিত নগদ লভ্যাংশ এরই মধ্যে সংশ্লিষ্ট শেয়ারহোল্ডারদের মাঝে বিতরণ সম্পন্ন করেছে এক্সপ্রেস ইন্স্যুরেন্স। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৬৪ পয়সা। যা আগের বছর একই সময় ছিল ৯৭ পয়সা (পুনর্মূল্যায়িত) ৩১ ডিসেম্বর ২০২০ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৯ টাকায়। আগের হিসাব বছর শেষে যা ছিল ১৩ টাকা ২৫ পয়সায় (পুনর্মূল্যায়িত)

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ দেয়নি এক্সপ্রেস ইন্স্যুরেন্স। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৩১ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ১২ পয়সা। ৩১ ডিসেম্বর প্রতিষ্ঠানটির এনএভিপিএস দাঁড়ায় ১৮ টাকা পয়সায়, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৮ টাকা ৭২ পয়সা।

এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেডের ঋণমান দীর্ঘমেয়াদে ডাবল স্বল্পমেয়াদে এসটি-টু ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন চলতি বছরের মার্চ পর্যন্ত হালনাগাদ প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফা রেটিং)

২০২০ সালে তালিকাভুক্ত হওয়া এক্সপ্রেস ইন্স্যুরেন্সের অনুমোদিত মূলধন ৭৫ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৬৫ কোটি ১৯ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৩৫ কোটি ৯৭ লাখ টাকা। মোট শেয়ার সংখ্যা কোটি ৫১ লাখ ৯৭ হাজার ৪৬৪। এর মধ্যে ৬০ শতাংশ রয়েছে উদ্যোক্তা-পরিচালকদের হাতে। এছাড়া দশমিক ৬২ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাকি ৩৬ দশমিক ৩৮ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে।

ডিএসইতে গতকাল এক্সপ্রেস ইন্স্যুরেন্সের শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ৩৩ টাকা ৫০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২২ টাকা ১০ পয়সা ৪৭ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন