রবিবার | মে ২২, ২০২২ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ 

টেলিকম ও প্রযুক্তি

ইউটিউবকে ভুল তথ্যের বিরুদ্ধে সোচ্চার হতে আইএফসিএনের পরামর্শ

বণিক বার্তা অনলাইন

বিভ্রান্তি মোকাবেলায় ইউটিউবকে ভুল তথ্যের বিরুদ্ধে অবস্থান নিতে ও স্বচ্ছতা আনতে আহ্বান জানিয়েছে বিশ্বের ৮০টিরও বেশি তথ্য পরীক্ষাকারী সংস্থা ইন্টারন্যাশন্যাল ফ্যাক্ট চেকিং নেটওয়ার্ক (আইএফসিএন)। আজ বুধবার ইউটিউবের প্রধান সুসান ওজসিকিকে একটি খোলা চিঠিতে এ আহ্বান জানায় সংস্থাটি। খবর আল জাজিরা

আইএফসিএন চিঠিতে বলেছে, ইউটিউবকে বিভ্রান্তি ও ভুল তথ্যের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নিতে অনুরোধ করছি। তাদের কাছে থাকা প্রমাণ বলছে, কন্টেন্ট মুছে ফেলার চেয়ে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সঠিক তথ্য প্রকাশ করা বেশি কার্য কর। 

কেনিয়া ভিত্তিক আফ্রিকা চেক থেকে শুরু করে পলিটিফ্যাক্ট ও মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন পোস্ট পর্যন্ত  ইউটিউবকে মিথ্যা তথ্য মুক্ত করতে সহায়তা করার প্রস্তাব দিয়েছে। তারা বলছে, বিশ্বব্যাপী অনলাইন বিভ্রান্তি ও ভুল তথ্যের অন্যতম প্রধান মাধ্যম ইউটিউব। বিশেষকরে ইংরেজি ভাষা প্রচলিত নেই এমন দেশগুলোর ভিডিওতে মিথ্যা তথ্য সবচেয়ে বেশি। আর এসব ভিডিওগুলো ইউটিউবের নীতিমালা বা রাডারের অধীনে চলে গেছে।

ইউটিউবের মুখপাত্র এলেনা হার্নান্দেজ বলেছেন, সত্যতা যাচাই একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার। কিন্তু ভুল তথ্যের বিস্তারকে মোকাবেলা অনেক বড় ধাঁধার একটি অংশ। তিনি বলেন, ভুল ভিডিওগুলো সরাতে বিভিন্ন দেশের নীতির সঙ্গে তথ্য আদান প্রদান করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন