মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

দেশের খবর

পটুয়াখালীতে আঞ্চলিক সংলাপ

চরের নারী-শিশুরা স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে

বণিক বার্তা প্রতিনিধি, পটুয়াখালী

চরের নারী ও শিশুরা স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে। চরাঞ্চলে কভিড-১৯ এর টিকা গ্রহণের হার কম ও খরচ তুলনামূলকভাবে বেশি হওয়ায় তাদের জন্য আলাদাভাবে চিন্তা করতে হবে। আজ বুধবার এসব তথ্য উঠে এসেছে পটুয়াখালীর দশমিনায় চরের মানুষের স্বাস্থ্যসেবার অধিকার: অভিজ্ঞতা এবং করণীয়" শীর্ষ এক আঞ্চলিক সংলাপে।

ন্যাশনাল চার অ্যালায়েন্স, সমুন্নয় ও দশমিনা চর অ্যালায়েন্সের উদ্যোগে সংলাপে মুল প্রবন্ধ উপস্থাপন করেন সমুন্নয়ের সিনিয়র রিসার্চ অ্যাসোসিয়েট ড. মাহবুব হাসান। তিনি বলেন, চরে প্রায় ১ কোটি মানুষের বসবাস। এসব মানুষ স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। যাতায়াতের সুবিধা কম ও তুলনামূলক খরচ বেশি এ অঞ্চলে। তাছাড়া তাদের নিয়ে পরিকল্পনারও বেশ অভাব রয়েছে। এসব কারণে চরের নারী ও শিশুরা স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন বলে উল্লেখ করেন তিনি। 

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন দশমিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. আবদুল কাইয়ুম। দশমিনা চর অ্যালায়েন্সের আহবায়ক পিএম রায়হান বাদলের সঞ্চলনায় বিশেষ অতিথি ছিলেন দশমিনা উপজেলা ভাইস চেয়ারম্যান মো. নাসির উদ্দিন পালোয়ান।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল কাইয়ুম বলেন, দশমিনার চরগুলোতে স্থানীয়ভাবে টিকা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। তবে এগুলো পর্যাপ্ত নয় বলে উল্লেখ করেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×