বাংলাদেশকে সাড়ে ২৯ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক

তথ্য যোগাযোগ প্রযুক্তির উন্নয়নসহ ডিজিটাল অর্থনীতির প্রসারে সহায়ক পরিবেশ তৈরির জন্য বাংলাদেশকে সাড়ে ২৯ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক, বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ প্রায় হাজার ৫৩৭ কোটি টাকা। ইউরোপীয় আন্তঃব্যাংক সুদহারের (ইউরোবর) সঙ্গে দশমিক ৯৮ শতাংশ সুদহারসহ প্রায় শতাংশ সুদসহ ৩৪ বছরে ঋণ পরিশোধ করতে হবে। ঋণের রেয়াতকাল চার বছর।

ঋণের বিষয়ে বিশ্বব্যাংক সরকারের মধ্যে একটি চুক্তি সই হয়েছে। রাজধানীর শেরেবাংলা নগরের ইআরডি সম্মেলন কক্ষে গতকাল আয়োজিত এক অনুষ্ঠানে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন বিশ্বব্যাংকের আবাসিক প্রতিনিধি মার্সি মিয়াং টেম্বন চুক্তিতে সই করেন।

এনহ্যান্সিং ডিজিটাল গভর্নমেন্ট অ্যান্ড ইকোনমি শীর্ষক প্রকল্পের আওতায় অর্থায়ন করবে বিশ্বব্যাংক। তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রকল্প ২০২৬ সালের মধ্যে বাস্তবায়ন করবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

অনুষ্ঠানে বলা হয়, প্রকল্পটির মূল উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশে ডিজিটাল অর্থনীতি প্রসারে সহায়ক পরিবেশ তৈরি করা এবং দেশীয় তথ্য যোগাযোগ প্রযুক্তি শিল্পের প্রসার ঘটানো। প্রকল্পের মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলার কৌশল নির্ধারণ কর্মপরিকল্পনা প্রণয়ন এবং প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল তৈরি চাকরির সুযোগ সৃষ্টি করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন