আইপিও তহবিলে বাণিজ্যিক স্পেস কিনেছে ইজেনারেশন

নিজস্ব প্রতিবেদক

প্রাথমিক গণপ্রস্তাব বা আইপিও তহবিল ব্যবহার করে বাণিজ্যিক স্পেস কিনেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত তথ্য প্রযুক্তি খাতের কোম্পানি ইজেনারেশন লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে গতকাল তথ্য জানিয়েছে কোম্পানিটি।

তথ্যমতে, কোম্পানিটি রাজধানীর কুড়িল-বাড্ডার প্রগতি সরণির প্রধান সড়কের পাশে অবস্থিত র্যাংকস বিজনেস সেন্টারের নবম ফ্লোরে প্রায় হাজার ৩১৫ বর্গফুট বাণিজ্যিক স্পেস কিনেছে। এছাড়া চারটি গাড়ি পার্কিংয়ের জন্য ৪৫৬ বর্গফুট জায়গা কেনা হয়েছে। এজন্য কোম্পানিটির মোট কোটি লাখ ৩১ হাজার টাকা ব্যয় হয়েছে।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইজেনারেশনের আয় হয়েছে প্রায় ১৪ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময় আয় ছিল ১০ কোটি ২৭ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির আয় বেড়েছে কোটি ৭২ লাখ টাকার বেশি বা ৩৬ দশমিক ২৬ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি লাখ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল কোটি ২০ লাখ টাকা। সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪১ পয়সা। আগের হিসাব বছরে যা ছিল ৩৭ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২০ টাকা ৮৬ পয়সায়।

৩০ জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরে উদ্যোক্তা-পরিচালক বাদে কেবল সাধারণ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস হয়েছে টাকা ৬১ পয়সা, আগের হিসাব বছরে যেখানে শেয়ারপ্রতি লোকসান ছিল টাকা ৪৩ পয়সা (পুনর্মূল্যায়িত) ৩০ জুন ২০২১ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ২৩ টাকা ৯৫ পয়সা। আগের হিসাব বছরের একই সময় শেষে যা ছিল ২২ টাকা ১০ পয়সা।

ডিএসইতে গতকাল ইজেনারেশনের শেয়ারের সর্বশেষ সমাপনী দর ছিল ৫৫ টাকা ৫০ পয়সা। লেনদেন শুরুর পর থেকে গতকাল পর্যন্ত শেয়ারটির দর ১৫ টাকা থেকে ৬৯ টাকা ৪০ পয়সার মধ্যে ওঠানামা করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন