৩৭ কোটি টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে সোয়ান গ্রুপ

নিজস্ব প্রতিবেদক

সোয়ান গ্রুপের তিনটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে তদন্ত করে ১৩৬ কোটি ৫ লাখ টাকার গোপন বিক্রয় হিসাব আটক করেছে এনবিআরের ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর। এর মাধ্যমে সরকারকে প্রায় ৩৬ কোটি ৬৯ লাখ টাকার ভ্যাট ফাঁকি দেয়া হয়েছে।

আজ মঙ্গলবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিষ্ঠান তিনটি হলো, গাজীপুরের কালিয়াকৈরে অবস্থিত সোয়ান ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ফোম), সোয়ান কেমিক্যালস লিমিটেড ও ঢাকার তেজগাঁও শিল্প এলাকায় অবস্থিত সোন ইন্ডাস্ট্রিজ লিমিটেড (ম্যাট্রেস)।এরা মূলত ফোম, ম্যাট্রেস, কেমিক্যালস ও সংশ্লিষ্ট অন্যান্য পণ্য উৎপাদন ও সরবরাহ করে থাকে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ব্যক্তি এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরে অভিযোগ করেন।সেখানে বলা হয়, প্রতিষ্ঠানগুলো প্রকৃত সেবা বিক্রি গোপন করে চালান ছাড়া সেবা সরবরাহের মাধ্যমে দীর্ঘদিন ধরে বিপুল পরিমাণ ভ্যাট ফাঁকি দিয়ে আসছে।

এই অভিযোগের পরিপ্রেক্ষিতে উপপরিচালক মোহাম্মদ সাজেদুল হকের নেতৃত্বে গত ২৩ নভেম্বর গুলশানে সোয়ান গ্রুপের প্রধান কার্যালয়ে অভিযান চালায় ভ্যাট গোয়েন্দাদের একটি দল। অভিযানে প্রতিষ্ঠানটি মাসিক দাখিলপত্রে প্রকৃত বিক্রয় তথ্য গোপন করে ভ্যাট ফাঁকি দিয়েছে বলে প্রমাণ মেলে।

অভিযানের শুরুতে সোয়ার গ্রুপের ভ্যাট সংক্রান্ত ও বাণিজ্যিক বিভিন্ন দলিল প্রদর্শনের জন্য অনুরোধ করেন ভ্যাট গোয়েন্দারা। এরপর বিভিন্ন স্থানে তল্লাশি চালিয়ে ও প্রতিষ্ঠানের কম্পিউটারে থাকা তথ্য যাচাই করে সেবা বিক্রি সংক্রান্ত বিভিন্ন গোপনীয় বাণিজ্যিক দলিল উদ্ধার করা হয়। যেগুলো ব্যাপক অসামঞ্জস্যপূর্ণ ছিল।

সমস্ত তথ্য যাচাই করে দেখা যায়, তিনটি প্রতিষ্ঠানের মাধ্যমে প্রায় ৩৬ কোটি ৬৯ লাখ টাকার ভ্যাট ফাঁকি দেয়া হয়েছে। পরে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ভ্যাট আইনে আলাদা তিনটি মামলা দায়ের করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন