হাজার কোটি টাকা ছাড়াল লেনদেন

নিজস্ব প্রতিবেদক

কয়েক সপ্তাহ ধরেই কিছুটা ধীরগতি পরিলক্ষিত হচ্ছে দেশের পুঁজিবাজারে। সময়ে সূচকের উত্থান-পতন দেখা গেলে দৈনিক লেনদেনের পরিমাণ হাজার কোটি টাকার নিচে নেমে গিয়েছিল। তিন কার্যদিবস ধরেই টানা উত্থান হয়েছে পুঁজিবাজারে। এর মধ্যে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বাড়ার পাশাপাশি দৈনিক লেনদেনের পরিমাণ ১২ দিন পর হাজার কোটি টাকা ছাড়িয়েছে। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) গতকাল সূচক লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেনের শুরুতেই ঊর্ধ্বমুখী ছিল সূচক। দুপুর সাড়ে ১২টার পর থেকে পয়েন্ট হারাতে শুরু করে সূচক। শেষ পর্যন্ত গতকাল দিনশেষে ২৯ দশমিক পয়েন্ট বেড়ে হাজার ৮৮২ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসইএক্স, যা আগের কার্যদিবসে ছিল হাজার ৮৫৩ পয়েন্টে। গতকাল সূচকের উত্থানে সবচেয়ে বেশি অবদান রেখেছে বেক্সিমকো লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি) লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ফরচুন সুজ ব্র্যাক ব্যাংকের শেয়ার।

ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে পয়েন্ট বেড়ে হাজার ৪৫১ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল হাজার ৪৪৫ পয়েন্টে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে ১৫ পয়েন্ট বেড়ে গতকাল হাজার ৫৭৬ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল হাজার ৫৬১ পয়েন্টে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে হাজার ৩১৪ কোটি টাকা। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৯৪ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৭টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ২১৭টির, কমেছে ১৩২টির আর অপরিবর্তিত ছিল ২৮টি সিকিউরিটিজের বাজারদর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন