এনবি ব্যাংকের শেয়ার বিক্রির প্রক্রিয়া শুরু করেছে আইএফআইসি

নিজস্ব প্রতিবেদক

গত বছরের জুলাইয়ে নেপাল বাংলাদেশ (এনবি) ব্যাংকে থাকা বিনিয়োগ প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছিল দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংকের পর্ষদ। নেপালের ব্যাংকটিতে থাকা আইএফআইসি ব্যাংকের সব শেয়ার বিক্রি করে সেই অর্থ বাংলাদেশে ফেরত আনার ঘোষণা দেয়া হয় সেই সময়। এরই মধ্যে শেয়ার বিক্রির প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশের ব্যাংকটি। এজন্য একটি ক্রেতা প্রতিষ্ঠানের সঙ্গে এমওইউ স্বাক্ষর করেছে আইএফআইসি ব্যাংক। গতকাল স্টক এক্সচেঞ্জের মাধ্যমে তথ্য জানানো হয়েছে।

আইএফআইসি ব্যাংক সূত্রে জানা গেছে, কী দরে শেয়ার বিক্রি করা হবে এবং -সংক্রান্ত আনুষঙ্গিক অন্যান্য শর্ত চূড়ান্ত করার জন্য এমওইউ স্বাক্ষরকারী ক্রেতা প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা চলছে। সবকিছু চূড়ান্ত হয়ে গেলে তখন শেয়ার ক্রয় চুক্তি (এসপিএ) স্বাক্ষরিত হবে। এমওইউ চুক্তি বলবৎ থাকাকালীন শেয়ার বিক্রির জন্য অন্য কোনো প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করতে পারবে না আইএফআইসি ব্যাংক। যদি সংশ্লিষ্ট ক্রেতা প্রতিষ্ঠানের সঙ্গে শেয়ার বিক্রির বিষয়ে সমঝোতা ব্যর্থ হয়ে যায় তখন অন্যান্য ক্রেতার সঙ্গে আলোচনা করবে আইএফআইসি। নেপালের নিয়ন্ত্রক সংস্থা সেখানকার ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের সংখ্যা কমাতে চাইছে। এজন্য কেউ যদি কোনো ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠানের শেয়ার কিনতে চায় তাহলে সেক্ষেত্রে সেই প্রতিষ্ঠানকে ওই ব্যাংক কিংবা আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে একীভূত হয়ে শেয়ার কেনাবেচা করতে হবে।

১৯৯৪ সালে উদ্যোক্তা হিসেবে নেপাল বাংলাদেশ ব্যাংকে বিনিয়োগ করেছিল আইএফআইসি ব্যাংক। নেপালের স্থানীয় উদ্যোক্তাদের সঙ্গে আইএফআইসি ব্যাংকের যৌথ উদ্যোগে গঠন করা ব্যাংকটি ১৯৯৫ সালে নেপাল স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়। বর্তমানে নেপালের ব্যাংকটিতে আইএফআইসি ব্যাংকের ৪০ দশমিক ৯১ শতাংশ বিনিয়োগ রয়েছে। নেপাল বাংলাদেশ ব্যাংকের পর্ষদে চেয়ারম্যান হিসেবে আইএফআইসি ব্যাংকের মনোনীত প্রতিনিধি হিসেবে আর এম নাজমুস সাকিব দায়িত্ব পালন করছেন। এছাড়া ব্যাংকটির পর্ষদে আইএফআইসির মনোনীত পরিচালক হিসেবে রয়েছেন এম শাহ আলম সারেয়ার কামরুন নাহার আহমেদ।

নেপাল স্টক এক্সচেঞ্জের তথ্যানুসারে, নেপাল বাংলাদেশ ব্যাংকের মোট শেয়ার সংখ্যা কোটি ৪৮ হাজার ২১২। এর ৪১ দশমিক ৩৫ শতাংশ শেয়ার প্রাতিষ্ঠানিক উদ্যোক্তা, ১০ দশমিক ৩০ শতাংশ ব্যক্তি শ্রেণীর উদ্যোক্তা, শতাংশ সাধারণ প্রতিষ্ঠান এবং ৩৯ দশমিক ৩৫ শতাংশ শেয়ার ব্যক্তি শ্রেণীর সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে। উদ্যোক্তা প্রতিষ্ঠানের কাছে থাকা ৪১ দশমিক ৩৫ শতাংশ শেয়ারের মধ্যে ৪০ দশমিক ৯১ শতাংশই রয়েছে আইএফআইসি ব্যাংকের কাছে। সে হিসাবে আইএফআইসি ব্যাংকের কাছে নেপাল বাংলাদেশ ব্যাংকের কোটি ৬৮ লাখ ৩৮ হাজার ৭২৩টি শেয়ার রয়েছে।

১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত আইএফআইসি ব্যাংকের মোট শেয়ারের দশমিক ১৪ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৩২ দশমিক ৭৫ শতাংশ সরকার, ২১ শতাংশ প্রতিষ্ঠান, দশমিক ৮৪ শতাংশ বিদেশী এবং ৩৯ দশমিক ১৯ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন