মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

শিল্প বাণিজ্য

ইউল্যাবে ৭ম আন্তঃ বিশ্ববিদ্যালয় ছাত্র সম্মেলন এবং সাংস্কৃতিক প্রতিযোগিতা

নিজস্ব প্রতিবেদক

ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এর ইংলিশ এন্ড হিউম্যানিটিজ বিভাগ গত ২৯ ও ৩০ ডিসেম্বর, ৭ম আন্তঃবিশ্ববিদ্যালয় ছাত্র সম্মেলন এবং সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করে। স্বাধীনতার ৫০ বছর উদযাপন উপলক্ষে এ সম্মেলনের এ বছরের প্রতিপাদ্য বিষয় ছিল "বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশ বছর: ভাষা, সাহিত্য ও সংস্কৃতি। "

ইউল্যাব বোর্ড অফ ট্রাস্টিজের সদস্য আমেনা আহমেদ, এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমীর   মহাপরিচালক লিয়াকত আলী লাকী এতে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রতি বছর, ইউল্যাবের ইংলিশ এন্ড হিউম্যানিটিজ বিভাগ বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য একটি বন্ধুত্বপূর্ণ, প্রতিযোগিতামূলক পরিবেশে বৃত্তি এবং সৃজনশীলতা বৃদ্ধির জন্য এই ছাত্র সম্মেলন এবং সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এই বছরের এ আয়োজনে পার্টনার ছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি এবং ডেইলি স্টার।

এ বছর সম্মেলনে ১৮ টি পাবলিক এবং প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দুদিনব্যাপী সম্মেলন ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী বিশ্ববিদ্যালয়গুলো হলো- আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ, এশিয়ান ইউনিভার্সিটি ফল উমেন, ব্র্যাক ইউনিভার্সিটি, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল, সেন্ট্রাল উমেন্স ইউনিভার্সিটি, ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, নটরডেম ইউনিভার্সিটি, বাংলাদেশ; পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, চট্টগ্রাম; প্রিমিয়ার ইউনিভার্সিটি, চট্টগ্রাম; শাহজালাল ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি; সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ, চট্টগ্রাম; স্ট্যামফোর্ট ইউনিভার্সিটি, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ; ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক; ওয়ার্ল্ড ইউনিভার্সিটি বাংলাদেশ এবং আয়োজক বিশ্ববিদ্যালয় ইউল্যাব।

ইউল্যাব বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় যেটি সারা দেশে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ধারাবাহিকভাবে এ ধরনের সম্মেলনের আয়োজন করে আসছে। ‘আন্তঃবিশ্ববিদ্যালয় ছাত্র সম্মেলন ও সাংস্কৃতিক প্রতিযোগিতা’ ইউল্যাবের এমনই একটি উদ্যোগ যা আয়োজনের ধারাবাহিকতায় ৭ম বছরে পদার্পণ করছে।

একাডেমিক প্রতিযোগিতায় বিজয়ীরা হলেন-বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালসের (বিইউপি)- তাসনিম নাজ এবং কে.এম. আরেফিন; রানার আপ- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (SUST)- মেহেনাজ এস তিশা। সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীরা হলেন-চ্যাম্পিয়ন - স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় এবং রানার আপ: বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (বিইউপি)

অনুষ্ঠানে ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ইমরান রহমান, উপ-উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তূজা, ইংলিশ এন্ড হিউম্যানিটিজ বিভাগের প্রধান আরিফা গণি রহমান, শিক্ষকমন্ডলী, কর্মকর্তাবৃন্দ, শিক্ষার্থীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×