মঙ্গলবার | জুন ২৮, ২০২২ | ১৪ আষাঢ় ১৪২৯  

শেষ পাতা

বাংলাদেশ ব্যাংক সম্মাননা পেলেন ওয়াহিদউদ্দিন মাহমুদ

নিজস্ব প্রতিবেদক

দেশের অর্থনীতিতে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ ব্যাংক পুরস্কার-২০২০ পেয়েছেন অধ্যাপক . ওয়াহিদউদ্দিন মাহমুদ। গতকাল বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক মানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে . ওয়াহিদউদ্দিন মাহমুদের হাতে পুরস্কার তুলে দেন অর্থমন্ত্রী  মুস্তফা কামাল।

অনুষ্ঠানের প্রধান অতিথি অর্থমন্ত্রী বলেন, . ওয়াহিদউদ্দিন মাহমুদ সম্পর্কে আপনারা জানেন। ছাত্রজীবনে তিনি একজন অসাধারণ প্রতিভাবান ছিলেন। ব্যক্তিজীবনে তিনি একজন আলোকিত মানুষ। তিনি আমাদের অর্থনীতির বিভিন্ন ক্ষেত্রে কাজ করেছেন। আমাদের অর্থনীতির আজকের যে অবস্থান, আমি মনে করি সেখানে তার অবদান অপরিসীম। তার পদভারে আরো সমৃদ্ধ হবে আমাদের অর্থনীতি।

তিনি বলেন, আমাদের ঋণের পরিমাণ বেশি বলে উল্লেখ করেন অনেকেই। তারা বলেন, আমরা ঋণ করে দেশ চালাচ্ছি। আসলে আমাদের ঋণের পরিমাণ অনেক কম। জিডিপিতে বাংলাদেশের ঋণ গ্রহণের পরিমাণ সারা বিশ্বে সবচেয়ে কম। বেশিদিন বাকি নেই, অল্প সময়ের মধ্যে আমরা সারা বিশ্বের মানুষকে ঋণ দেয়া শুরু করব।

পুরস্কারের সম্মাননা হিসেবে একটি স্বর্ণপদক, বাংলাদেশ ব্যাংকের ক্রেস্ট এবং লাখ টাকা দেয়া হয়। বাংলাদেশ ব্যাংকের গভর্নরের নেতৃত্বে গঠিত কমিটি পুরস্কারের জন্য . ওয়াহিদউদ্দিন মাহমুদকে মনোনীত করে। এর আগে ২০০০ সালে অধ্যাপক রেহমান সোবহান, ২০০৯ সালে . নুরুল ইসলাম, ২০১১ সালে অধ্যাপক . মুশর্রফ হোসেন, ২০১৩ সালে অধ্যাপক . মোজাফ্ফর আহমদ (মরণোত্তর) . স্বদেশ রঞ্জন বোস (মরণোত্তর) এবং ২০১৭ সালে . আজিজুর রহমান খান . মাহবুব হোসেনকে (মরণোত্তর) বাংলাদেশ ব্যাংক পুরস্কার দেয়া হয়।

অধ্যাপক . ওয়াহিদউদ্দিন মাহমুদ ১৯৪৮ সালের জুলাই নোয়াখালী জেলায় জন্মগ্রহণ করেন। . ওয়াহিদউদ্দিন মাহমুদ ১৯৬৩ ১৯৬৫ সালে যথাক্রমে এসএসসি এইচএসসি পরীক্ষায় রেকর্ড নম্বর পেয়ে সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন। ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে অর্থনীতিতে বিএ (সম্মান) ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৬৯ সালে ইসলামাবাদের কায়েদ--আজম বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে রেকর্ড নম্বর প্রাপ্ত হয়ে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে এমএসসি ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৭৭ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ওয়াহিদউদ্দিন মাহমুদ ১৯৬৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে যোগ দেন। ১৯৮৪ সালে অধ্যাপক পদে পদোন্নতি পান তিনি। চার দশক অধ্যাপনা শেষে . ওয়াহিদউদ্দিন মাহমুদ ২০১১ সালে অবসর নেন। তিনি বর্তমানে ইন্টারন্যাশনাল গ্রোথ সেন্টারের সিনিয়র কান্ট্রি উপদেষ্টা বাংলাদেশ ইকোনমিক রিসার্চ গ্রুপের (ইআরজি) চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এছাড়া বাংলাদেশ সরকারের রূপকল্প ২০৪১-সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির চেয়ারম্যান হিসেবে রয়েছেন তিনি।

উল্লেখ্য, এর আগে ২০১৪ সালে বরেণ্য অর্থনীতিবিদকে গুণীজন হিসেবে সম্মাননা দিয়েছিল বণিক বার্তা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন


×