ফারইস্ট ইসলামী লাইফের সাবেক সিইওর বিরুদ্ধে আইডিআরএর নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের সাবেক মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) হেমায়েত উল্লাহকে কোনো বীমা প্রতিষ্ঠানে নিয়োগ দেয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছে বীমা উন্নয়ন নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) গতকাল আইডিআরএর পক্ষ থেকে -সংক্রান্ত একটি চিঠি সব লাইফ নন-লাইফ বীমা প্রতিষ্ঠানের চেয়ারম্যান ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো হয়েছে।

আইডিআরএর চিঠিতে বলা হয়েছে, ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সে গত কয়েক বছরে ব্যাপক অনিয়ম সংঘটিত হয়েছে। বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে নেতিবাচক খবর প্রকাশিত হয়েছে। হেমায়েত উল্লাহ গত ২০১১ থেকে ২০২১ সালের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত বিমা খাতের কোম্পানিটিতে ঊর্ধ্বতন কর্মকর্তা সিইও হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বীমা আইন, ২০১০ বীমা আইনের বিভিন্ন বিধিবিধান অনুযায়ী কোম্পানি পরিচালনা করার জন্য দায়ী থাকবেন বলে তার নিয়োগপত্রে সুস্পষ্টভাবে শর্ত আরোপ করা হয়েছিল। কিন্তু তার দায়িত্বকালে কোম্পানিতে ব্যাপক অনিয়ম সংঘটিত হয়েছে, যার জন্য তিনি প্রত্যক্ষ পরোক্ষভাবে দায়ী। তাছাড়া তার বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন করে তা নিজ ভোগদখলে রেখে এবং মিথ্যা তথ্যসংবলিত সম্পদ বিবরণী দাখিলের অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা করেছে। তার বিদেশে যাওয়ার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা রয়েছে।

চিঠিতে আরো বলা হয়, হেমায়েত উল্লাহর এসব কর্মকাণ্ডের ফলে বীমা শিল্পের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুণ্ন হয়েছে। এসব কোম্পানিতে বীমা পলিসি গ্রাহকেরা তাদের ন্যায্য দাবি পাচ্ছেন না। ফলে জনমনে বীমা শিল্পের প্রতি নেতিবাচক ধারণা তৈরি হচ্ছে। এতে বীমা প্রতিষ্ঠানগুলো নতুন ব্যবসা আনার ক্ষেত্রে ব্যাপক চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। অবস্থায় বীমা শিল্প তথা বীমা গ্রাহকদের স্বার্থ রক্ষায় এবং দুদক কর্তৃপক্ষের চলমান কার্যক্রম সমাপ্ত না হওয়া পর্যন্ত আইডিআরএর অনাপত্তি না নিয়ে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের সাবেক সিইও হেমায়েত উল্লাহকে কোনো বীমা প্রতিষ্ঠানে নিয়োগ না দিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, ফারইস্ট ইসলামী লাইফ ইন্সুরেন্সের অর্থ আত্মসাতের সঙ্গে কোম্পানিটির সাবেক চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, উদ্যোক্তা পরিচালক এম খালেক সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. হেমায়েত উল্লাহর সংশ্লিষ্টতা পেয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন