শনিবার | জানুয়ারি ২২, ২০২২ | ৯ মাঘ ১৪২৮

আন্তর্জাতিক খবর

প্রায় ২০০ বছর ধরে রাখা আসনে পরাজিত বরিস জনসনের দল

বণিক বার্তা অনলাইন

বরিস জনসনের দল কনজারভেটিভ পার্টির কোনো প্রার্থীই হারে না এমন একটি আসন হাতছাড়া হয়ে গেছে যুক্তরাজ্যের ক্ষমতাসীন দলের। এটা বর্তমান প্রধানমন্ত্রীর জনসনের জন্য বড়সড় ধাক্কা হিসাবে দেখছেন অনেকে। বৃটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার নর্থ শ্রপসা আসনে ভোট হয়। 

সেই ভোটের ফল ঘোষণা দেখা যায়, প্রায় দুইশ বছর ধরে কনজারভেটিভ দলের বাইরে কেউ জেতেনি এমন একটি আসনে জিতেছে লিবারেল ডেমোক্রেটিক পার্টি। ১৯৯৭ সাল থেকে সংসদ সদস্য থাকা ওয়েন প্যাটারসনের পদত্যাগে আসনটি শূণ্য হয়। ২০১৯ সালে অনুষ্ঠিত সবশেষ নির্বাচনেও প্রায় ২৩ হাজার ভোটের ব্যবধানে জয়ী হন কনজার্ভেটিভ পার্টির ওয়েন প্যাটারসন। 

বিবিসির খবরে বলা হয়, বৃহস্পতিবারের ভোটে লিবারেল ডেমোক্রেটিক পার্টির হেলেন মরগান প্রতিদ্বন্দ্বী কনজার্ভেটিভ পার্টির প্রার্থীর চেয়ে প্রায় ৬ হাজার ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন। জয় নিশ্চিত হওয়ার পর হেলেন এক প্রতিক্রিয়ায় বলেছেন, বরিস বাবল ফুটো হয়ে গেছে। 

এদিকে নির্বাচনের পরাজয় মেনে নিয়ে প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, আমরা ভোটারদের হতাশা বুঝতে পেরেছি। এসময় তিনি দাবি করেন, করোনা প্রতিরোধে ব্যবস্থা নেওয়াই তার মূল লক্ষ্য। করোনার বিধি নিষেধ অমান্য করে ডাউনিং স্ট্রিটে একাধিক পার্টির খবর প্রকাশ্যে আসা, কভিড পাস চালুর প্রস্তাবে দলের সংসদ সদস্যদের বিদ্রোহের পর এই পরাজয়ে ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসন ব্যাপক চাপে পড়বেন বলে মনে করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন