সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপে ভারতকে হারালো বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

চলমান সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপে ফেভারিট দল হিসেবে খেলছে ভারত। কিন্তু তাদের খুব একটা সুবিধা করতে দেয়নি স্বাগতিক বাংলাদেশ। পেনাল্টি থেকে গোল করে ভারত অনূর্ধ্ব-১৯ নারী দলের বিপক্ষে জয় ছিনিয়ে নিয়েছে টাইগ্রেসরা। আজ শুক্রবার রাউন্ড রবিন লিগ পর্বে ১-০ গোলে ভারতকে হারিয়ে পয়েন্ট তালিকায় শীর্ষে বসেছে বাংলাদেশ।

বাংলাদেশ তিন ম্যাচে দুই জয় ও এক ড্রতে সাত পয়েন্ট নিয়ে ফাইনালে এক পা দিয়ে রেখেছে স্বাগতিকরা। সমান ম্যাচে প্রথম হারে আগের ছয় পয়েন্টই ভারতের। এখন রবিন লিগের অন্য ম্যাচে নির্ধারণ হবে কোন দু’টি দল যাবে ফাইনালে।

কমলাপুরের বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামে দুই দলই আক্রমণ প্রতি-আক্রমণ করে খেলেছে। এই ম্যাচে স্বাগতিকরা একাদশে তিনটি পরিবর্তন এনেছে। আনুচিং মোগিনী, সাহেদা আক্তার রিপা ও আফয়েইদা খন্দকারের জায়গায় শুরু থেকে খেলেছেন নিলুফা ইয়াসমিন নীলা, শামসুন্নাহার জুনিয়র ও মার্জিয়া।

ম্যাচের শুরুতেই সাফল্য পায় বাংলাদেশ। ষষ্ঠ মিনিটে পেনাল্টি গোলে লিড পায় স্বাগতিকরা। বক্সে ঢুকতে না ঢুকতেই তহুরা খাতুনকে ফেলে দেন ভারতীয় ডিফেন্ডার ক্রিতিনা দেবী। পেনাল্টির বাঁশি বেজে ওঠে। স্পটকিক থেকে শামসুন্নাহার সিনিয়র জোরালো শটে জাল কাঁপান। গোলকিপার আনশিকা বলের লাইনে ঝাঁপিয়ে পড়লেও নাগাল পাননি তিনি।

এক গোলে পিছিয়ে থেকে ভারত চড়াও হয়ে খেলতে থাকে। কিন্তু প্রথমার্ধে ‘ক্লিয়ার’ কোনও সুযোগ তৈরি করতে পারেনি। বরং ৩৬ মিনিটে বাংলাদেশ ব্যবধান বাড়ানোর সুযোগ নষ্ট করে। প্রায় ৩০ গজ দূর থেকে আঁখি খাতুনের নেওয়া ফ্রি কিক নিচু হয়ে পোস্টে ঢোকার মুখে শেষ মুহূর্তে গোলকিপার হাত দিয়ে ফিরিয়ে দেন।

বিরতির পরও একই ধারায় চলতে থাকে খেলা। দুই দল চেষ্টা করেও গোলের দেখা পায়নি। ৫২ মিনিটে ঋতুপর্ণা চাকমার শট এক ডিফেন্ডার ব্লক করে দলকে গোল হজম থেকে রক্ষা করেন। ৩ মিনিট পর বক্সের বাইরে থেকে ভারতের আমিশা বাক্সলার জোরালো শট গোলকিপার রুপনা চাকমা কোনোমতে প্রতিহত করেন। ৫৭ মিনিটে ঋতুপর্ণার কর্নারে আঁখির হেড গোলকিপার হাত দিয়ে প্রতিহত করেন।

এরপর ভারত দুটি সুযোগ তৈরি করলেও সমতায় ফিরতে পারেনি। সুমাতি কুমারী একাই দুটি সুযোগ তৈরি করেছিলেন। ৬২ মিনিটে সুমাতির শট গোল পোস্টের পাশ দিয়ে চলে যায়। ৭৩ মিনিটে আঁখি বল ক্লিয়ার করতে ব্যর্থ হয়। এছাড়া সুমাতির আরো একটি শট পোস্টের বাইরে দিয়ে যায়।

অন্যদিকে তহুরা খাতুন-স্বপ্না রানীরা চেষ্টা করেও আর ব্যবধান বাড়াতে পারেনি। তবে শুরুর ওই গোলেই ফেভারিট ভারতকে হারিয়ে জয়ের আনন্দ নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

আগামী রোববার গ্রুপ পর্বের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে নামবে বাংলাদেশ। একই দিন ভারত খেলবে নেপালের বিপক্ষে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন