সেরা আর্থিক প্রতিবেদনের পুরস্কার পেয়েছে পুঁজিবাজারের ২৯ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর একটি হোটেলে আইসিএবি আয়োজিত অনুষ্ঠানে সেরা আর্থিক প্রতিবেদনের জন্য বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ছবি: সংগৃহীত

বিভিন্ন ক্যাটাগরিতে উপস্থাপিত সেরা বার্ষিক প্রতিবেদন, সমন্বিত প্রতিবেদন করপোরেট সুশাসনের জন্য তালিকাভুক্ত এবং -তালিকাভুক্ত ৩৬টি প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) এর মধ্যে পুঁজিবাজারে তালিকাভুক্ত ২৯ প্রতিষ্ঠান রয়েছে। ২০২০ সালের জন্য প্রণীত আর্থিক প্রতিবেদনের জন্য প্রতিটি বিভাগে প্রথম, দ্বিতীয় তৃতীয় পুরস্কার ছাড়াও ন্যূনতম স্কোর অর্জনকারী প্রতিষ্ঠানকে সার্টিফিকেট অব মেরিট প্রদান করা হয়েছে। গতকাল রাজধানীর একটি হোটেলে প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

যেসব খাতের কোম্পানিগুলোকে পুরস্কারের জন্য বিবেচনা করা হয়েছে সেগুলো হচ্ছে রাষ্ট্রায়ত্ত ব্যাংক, বেসরকারি খাতের ব্যাংক, ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান, উৎপাদন বিদ্যুৎ জ্বালানি খাত, বীমা, ডাইভার্সিফাইড হোল্ডিংস, যোগাযোগ তথ্যপ্রযুক্তি, পাবলিক সেক্টর, অলাভজনক সংস্থা বা এনজিও, সেবা খাত, কৃষি খাত, করপোরেট সুশাসন সমন্বিত প্রতিবেদন। এসব ক্যাটাগরিতে ৭২টি প্রতিষ্ঠান পুরস্কারের জন্য আইসিএবির রিভিউ কমিটি ফর পাবলিশড অ্যাকাউন্টস অ্যান্ড রিপোর্টসের (আরসিপিআর) কাছে তাদের বার্ষিক প্রতিবেদন জমা দেয়। এর মধ্যে ১৪টি খাতের ২৪টি প্রতিষ্ঠান উপস্থাপিত সেরা বার্ষিক প্রতিবেদনের জন্য পুরস্কার পায়। এছাড়া পাঁচটি প্রতিষ্ঠানকে করপোরেট গভর্ন্যান্সের জন্য এবং সমন্বিত প্রতিবেদনের জন্য তিন প্রতিষ্ঠানকে পুরস্কৃত করে আইসিএবি। তিনটি বিভাগে সেরা পারফরমার হওয়ার কারণে পুরস্কারপ্রাপ্তদের মধ্যে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড সার্বিকভাবে বিজয়ী হয়েছে। ১৩টি প্রতিষ্ঠানকে সার্টিফিকেট অব মেরিট দেয়া হয়েছে।

বেসরকারি খাতের ব্যাংক ক্যাটাগরিতে শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড প্রথম পুরস্কার পেয়েছে। ক্যাটাগরিতে ব্র্যাক ব্যাংক লিমিটেড ব্যাংক এশিয়া লিমিটেড যৌথভাবে দ্বিতীয় এবং মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড তৃতীয় পুরস্কার পেয়েছে।

আর্থিক প্রতিষ্ঠান খাতে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড প্রথম, বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড দ্বিতীয় এবং ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড তৃতীয় পুরস্কার পেয়েছে।

উৎপাদন খাতে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড প্রথম, আরএকে সিরামিকস (বাংলাদেশ) লিমিটেড দ্বিতীয় রেকিট বেনকিজার বাংলাদেশ লিমিটেড তৃতীয় পুরস্কার পেয়েছে।

বিদ্যুৎ জ্বালানি খাতে প্রথম পুরস্কার পেয়েছে সামিট পাওয়ার লিমিটেড। বীমা খাতে রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড প্রথম, প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড দ্বিতীয় ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড তৃতীয় পুরস্কার পেয়েছে।

ডাইভার্সিফাইড হোল্ডিংস খাতে এসিআই লিমিটেড প্রথম পুরস্কার পেয়েছে। যোগাযোগ তথ্যপ্রযুক্তি খাতে প্রথম পুরস্কার পেয়েছে গ্রামীণফোন লিমিটেড।

পাবলিক সেক্টর ক্যাটাগরিতে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) প্রথম ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল) দ্বিতীয় পুরস্কার পেয়েছে।

এনজিও ক্যাটাগরিতে সাজেদা ফাউন্ডেশন প্রথম, ব্র্যাক দ্বিতীয় এবং ঘাসফুল কমিউনিটি ডেভেলপমেন্ট সেন্টার (কোডেক) যৌথভাবে তৃতীয় পুরস্কার পেয়েছে।

সেবা খাতে ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস লিমিটেড প্রথম পুরস্কার পেয়েছে। কৃষি ক্যাটাগরিতে গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড প্রথম পুরস্কার পেয়েছে।

করপোরেট সুশাসনের জন্য ব্যাংক এশিয়া লিমিটেড লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড যৌথভাবে প্রথম হয়েছে। ক্যাটাগরিতে শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড যৌথভাবে দ্বিতীয় এবং ব্র্যাক ব্যাংক লিমিটেড তৃতীয় পুরস্কার পেয়েছে।

সমন্বিত প্রতিবেদন ক্যাটাগরিতে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড প্রথম, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড দ্বিতীয় ব্যাংক এশিয়া তৃতীয় পুরস্কার পেয়েছে।

সার্টিফিকেট অব মেরিট পাওয়া প্রতিষ্ঠানগুলো হচ্ছে উদ্দীপন, সাউথইস্ট ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, সিটি ব্যাংক লিমিটেড, জনতা ব্যাংক লিমিটেড, রূপালী ব্যাংক লিমিটেড, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড, ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, ওরিয়ন ফার্মা লিমিটেড, এমজেএল বাংলাদেশ লিমিটেড প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইসিএবির প্রেসিডেন্ট মাহমুদুল হাসান খসরু। অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বাণিজ্য সংস্থা, নিয়ন্ত্রক সংস্থার প্রতিনিধি, আইসিএবির স্টেকহোল্ডার পুরস্কার পাওয়া প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন