শুক্রবার | আগস্ট ১৯, ২০২২ | ৪ ভাদ্র ১৪২৯  

খবর

চলতি অর্থবছরের প্রথম প্রান্তিক

বিদেশী বিনিয়োগ প্রস্তাব সবচেয়ে বেশি কৃষিভিত্তিক শিল্প খাতে

নিজস্ব প্রতিবেদক

চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম প্রান্তিকে বিনিয়োগ প্রকল্প প্রস্তাব বেড়েছে ৪৬ শতাংশ। স্থানীয় বিনিয়োগে সবচেয়ে বেশি প্রস্তাব ছিল কেমিক্যাল শিল্প খাতে। বিদেশী বিনিয়োগের প্রস্তাব সবচেয়ে বেশি ছিল কৃষিভিত্তিক শিল্প খাতে। নিবন্ধিত শিল্পের ত্রৈমাসিক পরিসংখ্যানের এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)

বিডার তথ্য অনুযায়ী, চলতি অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর তিন মাসে মোট ১৮৯টি শিল্পপ্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। প্রতিষ্ঠানগুলোর প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ ২০ হাজার ৪৬৩ কোটি ৯২ লাখ হাজার টাকা, যা ২০২০-২১ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর সময়ের চেয়ে হাজার ৪৭৯ কোটি ৫১ লাখ ৪৫ হাজার টাকা বেশি। কভিডের প্রভাবে গত অর্থবছরের একই সময়ে প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ ছিল ১৩ হাজার ৯৮৪ কোটি ৪০ লাখ ৫২ হাজার টাকা। অর্থবছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে হাজার ৪৭৯ কোটি ৫১ লাখ ৪৫ হাজার টাকার বিনিয়োগ প্রস্তাব বেশি। হিসেবে চলতি প্রস্তাব বৃদ্ধি পেয়েছে ৪৬ দশমিক ৩৩ শতাংশ।

আলোচ্য তিন মাসে স্থানীয় বিনিয়োগের নিবন্ধিত শিল্প ইউনিট ছিল ১৭৭টি। প্রকল্প প্রস্তাবের অর্থমূল্য ১৮ হাজার ৫৮৬ কোটি ৫২ লাখ ৯২ হাজার টাকা, যা ২০২০-২১ অর্থবছরের জুলাই-সেপ্টেম্বরের চেয়ে হাজার ৮৮৭ কোটি ৩৯ লাখ ৬১ হাজার টাকা বেশি। গত অর্থবছরের ওই সময়ে নিবন্ধিত শিল্প ইউনিট ১৯৬টি। প্রকল্পগুলোয় প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল ১২ হাজার ৬৯৯ কোটি ১৩ লাখ ৩১ হাজার টাকা। হিসেবে স্থানীয় বিনিয়োগ প্রস্তাব বৃদ্ধি পেয়েছে ৪৬ দশমিক ৩৬ শতাংশ।

স্থানীয় বিনিয়োগে তিন মাসে সবচেয়ে বেশি প্রস্তাব ছিল কেমিক্যাল শিল্প খাতে। এছাড়া প্রস্তাব আসা উল্লেখযোগ্য খাতগুলোর মধ্যে ছিল সার্ভিস, ইঞ্জিনিয়ারিং টেক্সটাইল শিল্প খাতে।

চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে প্রস্তাবিত বিদেশী বিনিয়োগের মধ্যে সাতটি ছিল শতভাগ বিদেশী। পাঁচটি ছিল যৌথ বিনিয়োগের প্রস্তাব। নিবন্ধিত শিল্প ইউনিটগুলোর প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল হাজার ৮৭৭ কোটি ৩৯ লাখ ১৫ হাজার টাকা। ২০২০-২১ অর্থবছরের চেয়ে প্রথম প্রান্তিকে ২০টি নিবন্ধিত শিল্পের প্রস্তাবিত বিনিয়োগের পরিমাণ ছিল হাজার ২৮৫ কোটি ২৭ লাখ ৩১ হাজার টাকা। হিসেবে বিদেশী বিনিয়োগ প্রস্তাব বৃদ্ধি পেয়েছে ৪৬ দশমিক শূন্য শতাংশ।

বিদেশী বিনিয়োগে তিন মাসে সবচেয়ে বেশি প্রস্তাব ছিল কৃষিভিত্তিক শিল্প খাতে। এছাড়া নিবন্ধিত প্রস্তাবের উল্লেখযোগ্য খাতগুলোর মধ্যে ছিল টেক্সটাইল, সার্ভিস ইঞ্জিনিয়ারিং শিল্প। বিডা জানিয়েছে, আলোচ্য তিন মাসে নিবন্ধিত মোট ১৮৯টি শিল্পে ২৮ হাজার ৮৫০ সংখ্যক জনবলের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন