অর্থ মন্ত্রণালয়ের বৈঠকের পরদিনই পুঁজিবাজারে বড় পতন

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজার ইস্যুতে মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান আইসিবির সঙ্গে বৈঠক করে অর্থ মন্ত্রণালয়। বৈঠকের দিকেই তাকিয়ে ছিলেন বিনিয়োগকারীরা। এর জেরে ওইদিন পর্যন্ত টানা পাঁচ কার্যদিবসে সূচকে উত্থান হয়। কিন্তু বৈঠকের একদিন পর গতকাল ফের সূচকে বড় পতন হয়েছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স একদিনেই ৯৭ পয়েন্ট হারিয়েছে। সূচকের পাশাপাশি এক্সচেঞ্জটির লেনদেন কমেছে। কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারদরও। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে।

বাজারসংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজার ইস্যুতে অর্থ মন্ত্রণালয়ের ডাকা বৈঠক থেকে সুনির্দিষ্ট কোনো সিদ্ধান্ত না আসায় বিনিয়োগকারীদের মধ্যে শঙ্কা কাজ করছে। যে কারণে শেয়ার বিক্রির প্রবণতা দেখা গেছে, যা সূচকে বড় পতনে ভূমিকা রেখেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল লেনদেনের শুরুর পাঁচ মিনিটের মধ্যেই ডিএসইএক্স ৪৮ পয়েন্ট হারায়। এরপর সূচকে কিছুটা উত্থান হলেও শেষ পর্যন্ত বড় পতনের মধ্য দিয়েই লেনদেন শেষ করে। দিনশেষে ডিএসইএক্স দশমিক ৩৭ শতাংশ কমে হাজার ৯৫২ পয়েন্ট দাঁড়ায়। আগের দিন শেষে যা ছিল হাজার ৪৯ পয়েন্টে। গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি অবদান রেখেছে বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, স্কয়ার ফার্মা লাফার্জহোলসিম বাংলাদেশ।

ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিনশেষে প্রায় ১৩ পয়েন্ট কমে হাজার ৪৬৭ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল হাজার ৪৮০ পয়েন্টে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ৩৯ পয়েন্ট কমে গতকাল হাজার ৬২১ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল হাজার ৬৬০ পয়েন্টে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে হাজার ১৫২ কোটি টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল হাজার ৩৩১ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৪টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ৯৭টির, কমেছে ২৫৭টির আর অপরিবর্তিত ছিল ২০টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ১৭ দশমিক ৯৪ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ব্যাংক খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৩ দশমিক ৬৪ শতাংশ দখলে নিয়েছে ওষুধ রসায়ন খাত। ১০ দশমিক ৬৪ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে বিবিধ খাত। চতুর্থ অবস্থানে থাকা বস্ত্র খাতের দখলে ছিল লেনদেনের দশমিক ২৪ শতাংশ।

অন্যদিকে সিএসইতে গতকাল সিএসসিএক্স সূচক দিনের ব্যবধানে ১৫৪ পয়েন্ট কমে ১২ হাজার ২৩৩ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১২ হাজার ৩৮৭ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৮৯টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ১৮৪টির আর অপরিবর্তিত ছিল ২৩টির বাজারদর। গতকাল সিএসইতে মোট ৫৩ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৪৪ কোটি টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন