বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১৩ মাঘ ১৪২৮

আন্তর্জাতিক খবর

সেমেরু আগ্নেয়গিরির উদগীরণে ১৩ জনের মৃত্যু

বণিক বার্তা অনলাইন

ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের সেমেরু আগ্নেয়গিরি থেকে তপ্ত ছাই ও ধোঁয়া উদগীরণ হচ্ছে। অঞ্চলটিতে ১৩ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন ৯৮ জন। খবর রয়টার্স।

সংবাদমাধ্যমটি প্রতিবেদনে জানিয়েছে, জাভা দ্বীপের সবচেয়ে উঁচু আগ্নেয়গিরিটি থেকে গতকাল শনিবার উত্তপ্ত ছাই ও ধোঁয়ার বিশাল কুণ্ডলি উৎক্ষিপ্ত হয়। এতে পূর্ব জাভা প্রদেশের পার্বত্য গ্রামগুলো ছাইয়ে ঢাকা পড়ে। ধোঁয়া উদগীরণের পর কুণ্ডলী পাকিয়ে এলাকার চারদিকের আকাশে ছড়িয়ে পড়ছে। 

কর্তৃপক্ষ জানিয়েছে, উদগীরণের কারণে লুমাজাং জেলার দুটি এলাকার সঙ্গে মালাং শহরের সংযোগকারী একটি সেতু বন্ধ হয়ে গেছে। বহু ঘরবাড়ি ধ্বংস হয়েছে। আতঙ্কিত লোকজন বাড়ি ছেড়ে নিরাপদ স্থানে চলে গেছে।

দেশটির দুর্যোগ প্রশমন সংস্থা (বিএনপিবি) জানিয়েছে, উদগীরণের পর একটি খনিতে আটকা পড়া ১০ ব্যক্তিকে আজ রোববার নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে। 

বিএনপিবির কর্মকর্তা আবদুল মুহারি জানিয়েছেন, এ পর্যন্ত নিহত ১৩ জনের মধ্যে দুইজনকে শনাক্ত করা গেছে। আহত হয়েছেন অন্তত ৯৮ জন, তাদের মধ্যে দুইজন অন্তঃসত্ত্বা নারীও রয়েছেন। ৯০২ জনকে ওই এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

ইন্দোনেশিয়ার প্রায় ১৩০টি সক্রিয় আগ্নেয়গিরির মধ্যে সেমেরু একটি। জাভা দ্বীপে ৩৬০০ মিটার উঁচু এ আগ্নেয়গিরি থেকে গত জানুয়ারিতেও উদগীরণ হয়েছিল। সে সময় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন