বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

দেশের খবর

চট্টগ্রামে শনিবার থেকে শিক্ষার্থীদের হাফ ভাড়া

বণিক বার্তা প্রতিনিধি, চট্টগ্রাম

বন্দর নগর চট্টগ্রামে আগামী শনিবার (১১ ডিসেম্বর) থেকে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর হবে। আজ রোববার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ এ সিদ্ধান্তের কথা জানান।

ঢাকার মতো চট্টগ্রামেও শিক্ষার্থীদের আন্দোলনের মুখে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর করার সিদ্ধান্ত নেন বাস মালিকরা। এক্ষেত্রে কিছু শর্তও নির্ধারণ করা হয়েছে।

এনায়েত উল্যাহ বলেন, দেশের অন্য শহরে যদি সিটি সার্ভিস থাকে সেখানেও হাফ ভাড়া নেওয়া হবে। তবে আন্তঃজেলা পর্যায়ে এটি কার্যকর হবে না। ঢাকার মতো হাফ ভাড়া কার্যকরে চট্টগ্রামের বাস মালিক সমিতির কিছু শর্ত থাকবে। এ শর্তগুলোও ঢাকার মতোই।

তিনি জানান, হাফ ভাড়া কার্যকরের সময় সকাল ৭টা থেকে রাত ৮টা। এজন্য শিক্ষার্থীর ইউনিফর্ম ও ছবিযুক্ত আইডি কার্ড প্রদর্শন করতে হবে। সরকারি ছুটির দিন, সাপ্তাহিক ছুটির দিন, শিক্ষা প্রতিষ্ঠানের মৌসুমি ছুটিতে হাফ ভাড়া কার্যকর হবে না। যেখানে সিটি সার্ভিস চালু আছে সেখানেও এ সিদ্ধান্ত কার্যকর হবে। আমরা ছাত্রদের দাবির প্রতি সম্মান জানিয়ে হাফ ভাড়া কার্যকর করেছি। সুতরাং তারা তাদের শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যাবে বলে আশা করছি। আর সমগ্র কিছু দেখভালের জন্য আমাদের পক্ষ থেকে ১০টি মনিটরিং টিম গঠন করে দেওয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সিনিয়র সহসভাপতি কফিল উদ্দিন আহামদ, চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি খোরশেদ আলম, চট্টগ্রাম সড়ক পরিবহন মালিক গ্রুপের মহাসচিব গোলাম রসুল বাবুল, মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের সভাপতি বেলায়েত হোসেন বেলাল, মৃণাল চৌধুরী উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত কয়েকদিন ধরে চট্টগ্রামেও হাফ ভাড়া নিশ্চিত করা, নিরাপদ সড়কসহ ৯ দফা দাবিতে আন্দোলন অব্যাহত রাখে শিক্ষার্থীরা। এমনকি গত বৃহস্পতিবার চট্টগ্রাম জেলা প্রশাসকের মাধ্যমে এ দাবিতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বরাবর স্মারকলিপি দেয় শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন