বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

আন্তর্জাতিক খবর

বাইডেন ও পুতিনের মধ্যে সংলাপ মঙ্গলবার

বণিক বার্তা অনলাইন

ইউক্রেন নিয়ে দুই পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার টানাপোড়েন বেশ পুরোনো। দেশটিতে আগ্রাসন নিয়ে সম্প্রতি  উত্তপ্ত বাক্য বিনিময়ও হয়েছে দুপক্ষে। এবার সরাসরি কথা বলবেন দেশ দুটির শীর্ষ নেতা জো বাইডেন ও ভ্লাদিমির পুতিন। আগামী মঙ্গল ভিডিওকলে সরাসরি কথা বলবেন তারা।  

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মঙ্গলবার ইউক্রেনের উত্তপ্ত অবস্থা নিয়ে কথা বলবেন। এক বিবৃতিতে হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেন, ইউক্রেন সীমান্তে রাশিয়ার সামরিক বাহিনীর তৎপরতার বিষয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ তুলে ধরবেন জো বাইডেন। সেই সাথে ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা ও সার্বভৌমত্বের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন জানাবেন তিনি। 

জেন সাকি আরো বলেন, ইউক্রেন প্রসঙ্গ ছাড়াও কৌশলগত স্থিতিশীলতা, সাইবার ও আঞ্চলিক নানা বিষয়ে কথা বলবেন মার্কিন প্রেসিডেন্ট। 

এদিকে শনিবার ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়, গত জুনে জেনেভা সম্মেলনে দ্বিপাক্ষিক চুক্তি ও সমঝোতা স্মারক বাস্তবায়ন ও দ্বিপাক্ষিক  সম্পর্ক নিয়ে বলবেন দুই নেতা। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ রয়টার্সকে বলেন, মঙ্গলবার হতে যাওয়া দুই নেতার আলোচনায় অবশ্যই ইউক্রেন থাকবে। এছাড়া দ্বিপাক্ষিক সম্পর্ক ও জেনেভায় করা চুক্তিই হলো প্রধান আলোচ্যসূচি। 

তবে বাইডেন-পুতিনের ভার্চুয়াল সংলাপ মঙ্গলবার কখন অনুষ্ঠিত হবে তা জানানো হয়নি। 

সম্প্রতি সীমান্তে সৈন্য সমাবেশ করছে রাশিয়া, এমন অভিযোগ করে দেশটিতে অভিযান চালাতে পারে এমন শঙ্কা প্রকাশ করে ইউক্রেন। এতে কঠোর হুঁশিয়ারি দেয় যুক্তরাষ্ট্র।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন