বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

দেশের খবর

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে উপকূলে বৃষ্টি অব্যাহত

বণিক বার্তা প্রতিনিধি, বাগেরহাট

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে বাগেরহাটের উপকূলীয় এলাকায় গতকাল শনিবার থেকে বৃষ্টি অব্যাহত রয়েছে। আজ রোববার সকাল থেকে অঞ্চলটিতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে দেখা গেছে। আকাশ মেঘাচ্ছন্ন থাকায় গত দুদিনে আলো দেখা যায়নি। 

একদিকে শীত অন্যদিকে জাওয়াদের প্রভাবে অনবরত বৃষ্টির কারণে বিপাকে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ। উপকূলের মানুষের মধ্যে কিছুটা হলেও ঝড়ের আতংক বিরাজ করছে।

বাগেরহাট জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান জানিয়েছেন, গতকাল বিকেলে এক জরুরি সভা ডেকে উপজেলাগুলোর নির্বাহী কর্মকর্তাদের ঘূর্ণিঝড় জাওয়াদের ব্যাপারে সতর্ক থাকতে নির্দেশ দেয়া হয়েছে। তিনি বলেন, আবহাওয়া অফিস জানিয়েছে আজ থেকে বৃষ্টি আরো বাড়তে পারে। একই সঙ্গে বাড়তে পারে শীতের তীব্রতা। জাওয়াদের প্রভাব মোকাবেলায় প্রস্তুতি নেয়া হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় জাওয়াদ শক্তি হারিয়ে এখন গভীর নিম্নচাপে পরিণত হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গভীর নিম্নচাপের প্রভাবে আগামী দুই-তিন দিন দেশে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টিপাত হতে পারে।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায়; ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে বিক্ষিপ্তভাবে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। বর্ধিত পাঁচ দিনে আবহাওয়া পরিস্থিতির উন্নতি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন