ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাব

টেকনাফ-সেন্ট মার্টিন রুটে জাহাজ চলাচল বন্ধ

বণিক বার্তা প্রতিনিধি, কক্সবাজার

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাব পড়তে শুরু করেছে কক্সবাজারে। গতকাল জেলাজুড়ে আকাশ মেঘাচ্ছন্ন দেখা যায়। দুপুর থেকেই গুঁড়ি গুঁড়ি বৃষ্টিও হয়। উত্তাল সমুদ্র। অবস্থায় সেন্ট মার্টিনে জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করে দিয়েছে প্রশাসন। গতকাল টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজ চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গতকাল যেসব জাহাজ সেন্ট মার্টিন গেছে, সেগুলো ফিরে এসেছে। আজ থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আর কোনো জাহাজ সেন্ট মার্টিনের উদ্দেশে ছেড়ে যাবে না। আবহাওয়া পরিস্থিতি যত দিন ভালো হচ্ছে না, তত দিন নিষেধাজ্ঞা জারি থাকবে।

কক্সবাজার আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক দুলাল দাশ বলেন, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। মুহূর্তে ঘূর্ণিঝড় কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে গতকাল দুপুর থেকে পর্যটন নগরী কক্সবাজারে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে সমুদ্রসৈকতসংলগ্ন বঙ্গোপসাগর কিছুটা উত্তাল রয়েছে। কারণে সৈকতে কমেছে পর্যটক।

কক্সবাজার আবহাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণিঝড়টি কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৯৯৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশের সব সমুদ্রবন্দরকে নম্বর বিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। সব মাছধরা ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন