তৃতীয় বোলার হিসেবে ১০ উইকেট

এজাজ প্যাটেলের ইতিহাস

জন্মভূমির বিরুদ্ধে যেন বাজি ধরলেন এজাজ ইউনুস প্যাটেল! মুম্বাই টেস্টে প্রথম ইনিংসে ভারতের ১০টি উইকেট একাই নিয়েছেন নিউজিল্যান্ডের এই বোলার। আন্তর্জাতিক ক্রিকেটে তৃতীয় বোলার হিসেবে কীর্তি গড়লেন প্যাটেল।

রেকর্ডটি তিনি গড়লেন নিজের জন্মভূমির বিরুদ্ধে। ১৯৮৮ সালে মুম্বাইয়ের মহারাষ্ট্রে জন্মগ্রহণ করেন এই কিউই অর্থডক্স স্পিনার। তার যখন আট বছর বয়স তখন বাবা-মার সঙ্গে নিউজিল্যান্ডে পাড়ি জমান। নিউজিল্যান্ডেই বেড়ে ওঠা, এরপর হয়ে ওঠেন কিউই ক্রিকেটার।

স্পিন বলে ইতিহাস গড়লেও এজাজ শুরুতে ছিলেন একজন বামহাতি সিম বোলার। গতকাল ওয়াংখেড়ে স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় শেষ টেস্টের প্রথম ইনিংসে ১০৯. ওভারে সবকটি উইকেট হারিয়ে ৩২৫ রান সংগ্রহ করে ভারত। স্বাগতিকদের সবকটি উইকেট একাই তুলে নিয়েছেন এই বামহাতি স্পিনার। ম্যাচে ৪৭. ওভার বল করে ১২টি মেডেনসহ .১৮ ইকোনমি রেটে ১১৯ রানের খরচায় নিয়েছেন ১০ উইকেট।

টেস্ট ক্রিকেটে তৃতীয় বোলার হিসেবে এই ইতিহাস গড়লেন প্যাটেল। এর আগে এক ইনিংসে ১০ উইকেট নেয়ার কীর্তি আছে দুজনের। তারা হলেন ইংল্যান্ডের জিম লেকার ভারতের অনিল কুম্বলে।

১৯৫৬ সালে ১০ উইকেট নিয়ে কীর্তি গড়েন লেকার। ম্যানচেস্টারে অ্যাশেজের চতুর্থ টেস্টের দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫১. ওভার বোলিং করে ৫৩ রানে ১০ উইকেট নেন লেকার। লেকার ওই টেস্টের দুই ইনিংস মিলিয়ে নেন ১৯ উইকেট। যে রেকর্ড ক্রিকেটে কখনো ভাঙা হবে কিনা সন্দেহ।

৪৩ বছর পর লেকারের রেকর্ডে ভাগ বসান ভারতের লেগ স্পিনার অনিল কুম্বলে। ১৯৯৯ সালে দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে ২৬. ওভার বোলিং করে ৭৪ রান খরচায় ১০ উইকেট নিয়েছিলেন তিনি। দুই ম্যাচের সিরিজে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে রেকর্ড গড়েন ভারতের কিংবদন্তি স্পিনার। গত ২২ বছর তাদের দুজনের রেকর্ডে কেউই ভাগ বসাতে পারেননি। অবশেষে গতকাল তৃতীয় বোলার হিসেবে নিউজিল্যান্ডের স্পিনার এজাজ প্যাটেল এমন কীর্তি গড়লেন।

এটা নিউজিল্যান্ডের টেস্ট ইতিহাসেও সেরা বোলিং ফিগার। ৩৩ বছর আগে রিচার্ড হ্যাডলি নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ উইকেট নেয়ার কৃতিত্ব দেখিয়েছিলেন। এবার তাকেও ছাড়িয়ে গেলেন প্যাটেল। ১৯৮৫ সালে ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে সাবেক পেসারের নেয়া উইকেট ছিল নিউজিল্যান্ডের বোলারদের মধ্যে সেরা বোলিং। ইনিংসে উইকেট নেয়ার কৃতিত্ব অনেকের থাকলেও মাত্র তিনজন বোলার ইনিংসে ১০ উইকেট নেয়ার সুযোগ পেয়েছেন।

প্যাটেল ২০১৮ সালে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের চুক্তিতে আসেন। এখন খেলছেন ১১তম টেস্ট। আগের ১০ টেস্টে আহামরি তেমন কিছু ছিল না বল হাতে। ৩২.৪৮ গড়ে নিতে পারেন ২৯ উইকেট। এবার বাজিমাত করলেন মুম্বাইয়ে।

অবশ্য কিউইদের ব্যাটিং বিপর্যয়ে বিফলেই যেতে পারে প্যাটেলের বীরত্ব। জবাব দিতে নেমে প্রথম ইনিংসে মাত্র ৬২ রানে অলআউট কেন উইলিয়ামসনের দল! রবিচন্দ্রন অশ্বিন রানে চারটি, মোহাম্মদ সিরাজ তিনটি অক্ষর প্যাটেল দুটি উইকেট নেন। কিউইদের ফলোঅন না করিয়ে নিজেরা ব্যাটিংয়ে নামে ভারত। ক্রিকইনফো

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন