শনিবার | জানুয়ারি ২২, ২০২২ | ৯ মাঘ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

ফটোজের লকড ফোল্ডার ফিচার উন্মুক্ত করল গুগল

বণিক বার্তা ডেস্ক

পিক্সেল ফোনের পর এবার আইওএস অন্যান্য অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীর জন্য লকড ফোল্ডার ফিচার উন্মুক্ত করেছে গুগল ফটোজ। চলতি বছরের জুনে ফিচারটি আনার ঘোষণা দিয়েছিল প্রতিষ্ঠানটি। খবর গ্যাজেটস নাউ।

পিক্সেল ফোনে ফিচার চালুর পর গুগল ২০২১ সালের শেষ নাগাদ অ্যাপলের আইফোন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের বাকি স্মার্টফোনগুলোয় ফিচারটি চালুর আশ্বাস দিয়েছিল। সেই আশ্বাস বাস্তবায়ন করেছে প্রযুক্তি জায়ান্টটি। সর্বপ্রথম অ্যান্ড্রয়েড পুলিশ ফিচারটি ব্যবহারের বিষয়টি দেখতে পায়। প্রতিষ্ঠানটি স্যামসাং গ্যালাক্সি এ৫২-এর একটি স্ক্রিনশট শেয়ার করেছে। যেখানে ব্যবহারকারীদের নতুন ফিচারের বিষয়ে নোটিফিকেশন পাঠাতে দেখা গেছে। নোটিফিকেশন সোয়াইপ আপ করার পর পরই ব্যবহারকারীরা গুগল ফটোজের লকড ফোল্ডার ফিচারে প্রবেশ করতে পারছিলেন।

গুগল ফটোজের লকড ফোল্ডার ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা যেসব ছবি-ভিডিও অন্যদের দেখাতে চান না, সেগুলো আড়াল করতে পারবেন। এটি পাসওয়ার্ড প্রটেক্টেড একটি স্টোরেজ, যেখানে ছবিগুলো নিরাপদে সংরক্ষণ করা যাবে। চলতি বছরের জুনে গুগলের আই/ ইভেন্টে ফিচারটির ব্যাপারে প্রথম তথ্য উপস্থাপন করা হয়। লকড ফোল্ডারে যেসব ছবি-ভিডিও রাখা হবে সেগুলো ব্যাকআপ হবে না, শেয়ারও করা যাবে না। একজন ব্যবহারকারী লাইব্রেরির ট্যাব অপশন থেকে ইউটিলিটিজে প্রবেশ করে লকড ফোল্ডারে সংরক্ষিত ছবি-ভিডিও দেখতে পারবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন