শনিবার | জানুয়ারি ২২, ২০২২ | ৯ মাঘ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

স্পাইওয়্যারের মাধ্যমে মার্কিন কর্মকর্তাদের ফোন হ্যাক

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অন্তত নয়জন কর্মীর ব্যবহূত আইফোন হ্যাক করা হয়েছে। ঘটনার পেছনে কাদের হাত রয়েছে তা এখনো জানা যায়নি। তবে ইসরায়েলভিত্তিক এনএসও গ্রুপের তৈরি স্পাইওয়্যার ব্যবহার করে ঘটনা ঘটানো হয়েছে বলে জানা গেছে। খবর রয়টার্স।

একটি সূত্র জানিয়েছে, কয়েক মাস ধরেই ফোনগুলো হ্যাক করা হচ্ছিল। যেসব কর্মকর্তার ফোন হ্যাক করা হয়েছে, তারা উগান্ডায় কাজ করেন অথবা পূর্ব আফ্রিকার দেশ সম্পর্কিত কাজের সঙ্গে জড়িত।

এনএসও প্রযুক্তি ব্যবহার করে এবারই প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের ফোন হ্যাক করা হলো। এর আগে বেশ কয়েকবার মার্কিন কর্মকর্তাসহ গুরুত্বপূর্ণ বেশকিছু ব্যক্তির ফোন হ্যাক করার চেষ্টা করা হয়েছিল বলে জানা গেছে। তবে সেসব চেষ্টা সফল হয়েছিল কিনা, সে সম্পর্কে স্পষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি।

এক বিবৃতিতে এনএসও গ্রুপ জানিয়েছে, তাদের প্রযুক্তি কারা কীভাবে ব্যবহার করছে সে-সম্পর্কিত কোনো তথ্য প্রতিষ্ঠানটির কাছে নেই। যারা ঘটনার সঙ্গে জড়িত তাদের প্রবেশাধিকার নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি গণমাধ্যম থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে বিষয়টি তদন্ত করে দেখবে বলেও এনএসও জানিয়েছে।

প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, যদি এটা প্রমাণ হয় যে আমাদের প্রযুক্তি ব্যবহার করেই ঘটনা ঘটানো হয়েছে, তাহলে ওই গ্রাহককে অবশ্যই চিরদিনের মতো নিষিদ্ধ করা হবে যথাযথ আইনি ব্যবস্থা নেয়া হবে। ঘটনা তদন্তে সংশ্লিষ্ট সরকারি যেকোনো কর্তৃপক্ষকে প্রয়োজনীয় তথ্য দিয়ে সহায়তা করা হবে বলেও জানান তিনি।

দীর্ঘদিন ধরেই এনএসও দাবি করে আসছে যে তারা কেবল সরকারি আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে প্রযুক্তি বিক্রি করে। যাতে নিরাপত্তা-সংক্রান্ত হুমকিগুলো চিহ্নিত করা যায়। সরাসরি কোনো নজরদারি কার্যক্রমের সঙ্গে তারা সম্পর্কিত নয় বলেও জানিয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন