শনিবার | জানুয়ারি ২২, ২০২২ | ৯ মাঘ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

কিরিন ৯০০৬সি প্রসেসরের ল্যাপটপ আনবে হুয়াওয়ে

বণিক বার্তা ডেস্ক

উদ্যোক্তা প্রতিষ্ঠান সরকারি সংস্থাগুলোর জন্য নতুন ধরনের ল্যাপটপ আনবে হুয়াওয়ে। সাধারণ ব্যবহারকারীদের জন্য প্রতিষ্ঠানটির মেটবুক সিরিজের নোটবুক রয়েছে। তবে নতুন ধরনের ল্যাপটপটি সাধারণ ব্যবহারকারীদের জন্য নয়। সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, কিংউন এল৪২০ সিরিজের ল্যাপটপ উৎপাদনে কাজ করছে হুয়াওয়ে। আর এতে কিরিনের ৯০০৬সি প্রসেসর ব্যবহার করা হবে।

চলতি বছরের শুরুতে চীনের প্রযুক্তি জায়ান্টটি এআরএম-ভিত্তিক প্রথম ল্যাপটপ এল৪১০ বাজারে উন্মুক্ত করে। যেটিতে মেটবুক ১৪ নোটবুকের অনুরূপ ডিজাইন দেয়া হয়েছে। ল্যাপটপটিতে টুকে রেজল্যুশনের ১৪ ইঞ্চির ডিসপ্লে কিরিন ৯৯০ প্রসেসর ব্যবহার করা হয়েছিল। প্রসেসর ন্যানোমিটার প্রযুক্তিতে উত্পন্ন করা হয়েছে। এর উত্তরসূরি ল্যাপটপেও হাইসিলিকন কিরিন প্রসেসর ব্যবহার করা হবে। যদিও এতে ব্যবহার হতে যাওয়া কিরিন ৯০০৬সি প্রসেসর এর আগে দেখা যায়নি।

নতুন প্রকাশিত এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, নতুন চিপসেটটি ন্যানোমিটার প্রসেসে তৈরি করা হবে এবং এতে আটটি কোর থাকবে। এর কোর ক্লক স্পিড দশমিক ১৩ গিগাহার্জ পর্যন্ত উঠতে সক্ষম। পাশাপাশি এটি ইন্টিগ্রেটেড গ্রাফিকস কার্ড হিসেবে কাজ করবে। নতুন প্রসেসরটি পূর্ববর্তীদের তুলনায় বেশি কাজ করতে সক্ষম এবং কম বিদ্যুৎ ব্যবহার করবে। প্রকাশিত তথ্যানুযায়ী, নতুন ল্যাপটপেও ১৪ ইঞ্চির টুকে ডিসপ্লে দেয়া হয়েছে। যেখানে ল্যাপটপের বডি অ্যালুমিনিয়ামের তৈরি, যার সর্বোচ্চ ওজন কেজি ৪৫০ গ্রাম। অন্য শব্দে এটি ব্যবসায়িক খাত-কেন্দ্রিক অত্যন্ত হালকা একটি ল্যাপটপ।

প্রকাশিত তথ্যানুযায়ী, কিংউন এল৪২০ ল্যাপটপে ৫৬ ওয়াট আওয়ারের ব্যাটারি ৬৫ ওয়াটের ফাস্ট চার্জিং ফিচার থাকতে পারে। ইউএসবি-সির পাশাপাশি এতে টাইপ , এইচডিএমআই, মিনি আরজে-৪৫ দশমিক মিলিমিটারের হেডফোন জ্যাক থাকতে পারে। ল্যাপটপটিতে জিবি এলপিডিডিআর৫ র‌্যামের সঙ্গে ২৫৬ জিবি বা ৫১২ জিবি ইন্টারনাল স্টোরেজ থাকতে পারে। এতে ইউওএস কেওএস নামের দুটি অপারেটিং সিস্টেম থাকতে পারে।

গিজমোচায়না

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন