শনিবার | জানুয়ারি ২২, ২০২২ | ৯ মাঘ ১৪২৮

আন্তর্জাতিক ব্যবসা

মার্কিন পুঁজিবাজার থেকে শেয়ার প্রত্যাহার করছে ডিডি গ্লোবাল

বণিক বার্তা ডেস্ক

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক পুঁজিবাজার থেকে নিজেদের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে চীনা পরিবহন কোম্পানি ডিডি গ্লোবাল। মার্কিন পুঁজিবাজার থেকে আইপিও প্রত্যাহারের পর হংকং পুঁজিবাজারে নিজেদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। জুলাইয়ে মার্কিন পুঁজিবাজারে অন্তর্ভুক্তির পর থেকেই চীনা নিয়ন্ত্রকদের চাপের মুখে রয়েছে প্রতিষ্ঠানটি। খবর বিবিসি রয়টার্স।

ডিডি গ্লোবালের এমন সিদ্ধান্তের পরই কোম্পানিটির শেয়ারমূল্যে দরপতন দেখা দেয়। শুক্রবার ডিডির শেয়ারমূল্য ২২ দশমিক ১৭ শতাংশ কমে। ফলে কোম্পানিটির বাজারমূল্য কমেছে ৮৪০ কোটি ডলার। শুক্রবার কোম্পানিটির শেয়ারমূল্য ছিল ডলার সেন্ট, যা জুনে বজায় থাকা আইপিও মূল্যের তুলনায় ৫৭ শতাংশ কম।

মাইক্রোব্লগিং সাইট ওয়েইবোতে শেয়ার করা এক পোস্টে ডিডি জানায়, সচেতনভাবে বিশ্লেষণের পর কোম্পানি সিদ্ধান্ত নেয় যে, তারা নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জ থেকে নিজেদের প্রত্যাহার করে নেবে। একই সঙ্গে হংকংয়ের পুঁজিবাজারে নিজেদের অন্তর্ভুক্তির সিদ্ধান্ত নিয়েছে ডিডি গ্লোবাল।

অন্য এক বিবৃতিতে ডিডি জানায়, একটি উপযুক্ত সময়ে শেয়ারহোল্ডারদের নিয়ে একটি ভোট আয়োজন করা হবে। এর মাধ্যমে নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত শেয়ারগুলো বিশ্বের যেকোনো স্বীকৃত পুঁজিবাজারে লেনদেনের উপযুক্ত করে তুলতে ফ্রিলি ট্রেডেবল শেয়ারস- রূপান্তর করা হবে।

বাজার বিশ্লেষকরা বলছেন, ডিডির এমন সিদ্ধান্ত মার্কিন পুঁজিবাজারে অন্তর্ভুক্ত অন্যান্য চীনা কোম্পানির শেয়ার ক্রয়ের ব্যাপারে বিনিয়োগকারীদের দ্বিধায় অবতীর্ণ করবে। শুক্রবার ডিডির এমন সিদ্ধান্তের পর মার্কিন পুঁজিবাজারে অন্তর্ভুক্ত আলিবাবা, বাইদু এবং অন্যান্য কোম্পানির শেয়ারমূল্যও পতনের মুখ দেখে।

আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান বেয়ার্ডের বাজার বিশ্লেষক মাইকেল আন্তোলনি বলেন, আপনি যদি অর্থ ব্যবস্থাপক হিসেবে কাজ করেন এবং নিয়মনীতি সম্পর্কে ধোঁয়াশায় থাকেন তাহলে আপনি স্বাভাবিকভাবেই আপনার অর্থ সরিয়ে নেবেন। পরিবর্তে এমন কোথাও আপনার অর্থ বিনিয়োগ করবেন যেখানে আপনি নিয়মনীতি সম্পর্কে সম্পূর্ণ স্পষ্ট অবস্থানে থাকবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন