শনিবার | জানুয়ারি ২৯, ২০২২ | ১৬ মাঘ ১৪২৮

শেয়ারবাজার

একদিনে ২ শতাংশের বেশি বেড়েছে ডিএসইএক্স

সূচকের উত্থানে তিন কোম্পানির অবদান ৪৬ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

টানা পতন কাটিয়ে গতকাল উত্থানের ধারায় ফিরেছে দেশের পুঁজিবাজার। একদিনেই ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক ডিএসইএক্স বেড়েছে দশমিক ১৪ দশমিক শতাংশ। সূচকের উত্থানে বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস স্কয়ার ফার্মাসিউটিক্যালসের শেয়ারের অবদান ছিল ৪৬ শতাংশ। তবে ডিএসইতে সূচক বাড়লেও দৈনিক লেনদেনের পরিমাণ আগের দিনের তুলনায় কমেছে। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক দৈনিক লেনদেনের পরিমাণ বেড়েছে।

বাজারসংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশ ব্যাংক বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মধ্যে অনুষ্ঠিত বৈঠকে ইতিবাচক সিদ্ধান্ত আসার কারণে বিনিয়োগকারীরা পুঁজিবাজার নিয়ে আশাবাদী হতে শুরু করেছেন। এতে টানা পতন কাটিয়ে গতকাল ইতিবাচক ধারায় ফিরেছে পুঁজিবাজার।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেনের শুরু থেকেই ঊর্ধ্বমুখী প্রবণতায় ছিল পুঁজিবাজার, যা বজায় ছিল শেষ পর্যন্ত। দিনশেষে গতকাল ডিএসইএক্স প্রায় ১৪৪ পয়েন্ট বেড়ে হাজার ৮৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে, যা এর আগের কার্যদিবসে ছিল হাজার ৭০৩ পয়েন্টে। ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিনশেষে ৩২ পয়েন্ট বেড়ে হাজার ৪৩৮ পয়েন্টে অবস্থান করছে, যা আগের দিন ছিল হাজার ৪০৬ পয়েন্টে। ব্লু-চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ৭৪ পয়েন্ট বেড়ে গতকাল হাজার ৫৯০ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন শেষে যা ছিল হাজার ৫১৬ পয়েন্টে।

গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে হাজার ১০২ কোটি টাকা। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল হাজার ১৪৬ কোটি টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৩টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ২৯৩টির, কমেছে ৪৫টির আর অপরিবর্তিত ছিল ৩৫টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ৩০ দশমিক ৭৭ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ব্যাংক খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ দশমিক ৩৫ শতাংশ দখলে নিয়েছে ওষুধ রসায়ন খাত। ১২ দশমিক ৭০ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে বিবিধ খাত। চতুর্থ অবস্থানে থাকা জীবন বীমা খাতের দখলে ছিল লেনদেনের দশমিক ১১ শতাংশ। 

সিএসইতে গতকাল সিএসসিএক্স সূচক দিনের ব্যবধানে ২৩৩ পয়েন্ট বেড়ে ১২ হাজার ২৪ পয়েন্টে অবস্থান করছে। আগের কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ১১ হাজার ৭৯০ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৬৯টি কোম্পানি মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯৮টির, কমেছে ৪৬টির আর অপরিবর্তিত ছিল ২৫টির বাজারদর। গতকাল সিএসইতে মোট ৫৪ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন