শনিবার | জানুয়ারি ২৯, ২০২২ | ১৬ মাঘ ১৪২৮

শেয়ারবাজার

কমিশনের সঙ্গে বৈঠকের বিষয়বস্তু নিয়ে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাখ্যা

নিজস্ব প্রতিবেদক

গত মঙ্গলবার পুঁজিবাজার-সংক্রান্ত ইস্যুতে কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে বৈঠক করেছিল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বৈঠক শেষে বিষয়ে বিএসইসির পক্ষ থেকে ব্রিফিং করা হয়েছিল। তবে সে ব্রিফিংয়ের বিষয়বস্তু নিয়ে কিছুটা ভিন্নমত পোষণ করে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে বাংলাদেশ ব্যাংক। গতকাল পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে বেশকিছু বিষয়ে আলোচনা হলেও কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক সহকারী মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর একেএম সাজেদুর রহমান খানের সভাপতিত্বে গত ৩০ নভেম্বর বিএসইসির একটি প্রতিনিধি দলের সঙ্গে পূর্বনির্ধারিত সভা বাংলাদেশ ব্যাংকে অনুষ্ঠিত হয়। সভায় বিএসইসির উদ্যোগে পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিল গঠনের ফলে তফসিলি ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে সৃষ্ট জটিলতা নিরসন পুঞ্জীভূত লোকসান বিদ্যমান থাকলেও সংশ্লিষ্ট বছরের মুনাফা থেকে নগদ লভ্যাংশ বিতরণের বিষয়ে আলোচনা হয়। সভায় ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৩৫()() ধারা ২২ ধারা এবং আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩-এর ১০ ধারার বিষয়গুলো ব্যাখ্যা করে পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলে ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর অদাবীকৃত তহবিল স্থানান্তরের এবং পুঞ্জীভূত লোকসান বিদ্যমান থাকলেও সংশ্লিষ্ট বছরের মুনাফা থেকে নগদ লভ্যাংশ বিতরণের বিষয়টি ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে আইনসম্মত নয় বলে বিএসইসির প্রতিনিধি দলকে অবহিত করা হয়। বিষয়ে বিএসইসির জারি করা প্রজ্ঞাপনে প্রয়োজনীয় সংশোধনীর বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেছে বাংলাদেশ ব্যাংক।

এছাড়া সভায় পুঁজিবাজারে তফসিলি ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ-সংক্রান্ত অন্যান্য বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এবং আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩- পুঁজিবাজারে ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগের বিষয়ে বিদ্যমান কতিপয় আইনি সীমাবদ্ধতার বিষয়েও বিএসইসি প্রতিনিধি দলকে স্পষ্টীকরণ করা হয়। তবে এসব বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বাংলাদেশ ব্যাংক আরো জানিয়েছে, সভাশেষে বিএসইসির প্রতিনিধির বরাত দিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে সভায় কতিপয় বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের যে সংবাদ প্রচার করা হয়েছে সেটি সঠিক নয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন