শনিবার | জানুয়ারি ২২, ২০২২ | ৯ মাঘ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

ভিভোকে হটিয়ে চীনের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ড অ্যাপল

বণিক বার্তা ডেস্ক

আইফোন ১৩-এর ওপর ভর করে গত অক্টোবরে চীনের শীর্ষ স্মার্টফোন ব্র্যান্ডে দাঁড়িয়েছে অ্যাপল। মাসে ক্যালিফোর্নিয়ার কুপার্টিনোভিত্তিক কোম্পানিটির স্মার্টফোন বিক্রি মাসওয়ারি বেড়েছে ৪৬ শতাংশ। বিপরীতে চীনা স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলোর মাসওয়ারি বিক্রি বেড়েছে মাত্র শতাংশ। কাউন্টারপয়েন্ট রিসার্চের সাম্প্রতিক এক প্রতিবেদনে তথ্য উঠে এসেছে। খবর টেক টাইমস।

কাউন্টারপয়েন্ট রিসার্চের গবেষণা পরিচালক তরুণ পাঠক জানান, স্থানীয় স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলোর চেয়ে অ্যাপলের সরবরাহ চেইন ব্যবস্থাপনা বেশ ভালো ছিল। তবে উপকরণ সংকট চিপস্বল্পতা না থাকলে অ্যাপলের আরো ভালো করার সম্ভাবনা ছিল বলে মনে করেন তিনি।

মার্কিন নিষেধাজ্ঞায় হুয়াওয়ের স্মার্টফোন বিক্রিতে ধসের সুযোগ নিয়েছে অ্যাপল। শুধু অ্যাপলই নয়, স্থানীয় প্রতিদ্বন্দ্বী কোম্পানিগুলোরও বাজার শেয়ার বেড়েছে। তবে হুয়াওয়ে যেভাবে দীর্ঘদিন শীর্ষস্থান ধরে রেখেছিল, তেমনটা পারেনি অন্য কোম্পানিগুলো। নিয়মিতই শীর্ষস্থানে নড়চড় হচ্ছে। অ্যাপলের আগে চীনের বাজারে শীর্ষ স্মার্টফোন বিক্রেতা কোম্পানি ছিল ভিভো।

এদিকে চীনের বাজারে সম্ভাবনার পাশাপাশি অ্যাপলের জন্য উদ্বেগের জায়গা রয়েছে বলেও মনে করেন প্রযুক্তিসংশ্লিষ্টরা। সর্বশেষ মডেলের আইফোন থাকা মর্যাদার অংশ হওয়ায় হয়তো অনেকে অ্যাপলের পণ্য কিনছেন কিন্তু স্থানীয় অনেক কোম্পানি তার চেয়ে অনেক কম কিংবা দ্বিগুণ কম দামে সমমানের পণ্য উপহার দিচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন