এবার সৌদি আরবে ওমিক্রন শনাক্ত

বণিক বার্তা অনলাইন

এবার মধ্যপ্রাচ্যেও হানা দিয়েছে নভেল করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। সৌদি আরবে করোনার নতুন ধরন আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএর বরাত দিয়ে সংবাদ মাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে। খবরে বলা হয়, আক্রান্ত হওয়া ব্যক্তি উত্তর আফ্রিকার একটি দেশ সফর করে ফেরার পর ওমিক্রন ধরা পড়ে। 

সৌদি আরব সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওই ব্যক্তি ও তার সংস্পর্শে এসেছেন এমন সবাইকে আইসোলেশনে রাখা হয়েছে। তবে তিনি আফ্রিকার কোন দেশ সফর করেছিলেন তা জানায়নি স্বাস্থ্য মন্ত্রণালয়। 

এদিকে ল্যাটিন আমেরিকার প্রথম দেশ হিসাবে ব্রাজিলের এক নাগরিকের দেহে ওমিক্রন শনাক্ত হয়েছে। তিনি কিছুদিন আগে দক্ষিণ আফ্রিকা সফর করেন। কর্তৃপক্ষ বলছে,  ভ্রমণকারীদের ২৫ নভেম্বর করোনা পরীক্ষা করা হয়েছিল। 

এদিকে জাপান তাদের প্রথম ওমিক্রন ধরনের করোনা ভাইরাস শনাক্তের ঘোষণা দিয়েছে। ওইদিনই সমস্ত বিদেশি দর্শনার্থীদের ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। জাপানে শনাক্ত হওয়া ব্যক্তিটি নামিবিয়ার একজন কূটনীতিক। তিনি কয়েকদিন আগে নিজ দেশ থেকে জাপানে ফিরেছেন। 

আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের ভেতরেই নাইজেরিয়ায় শনাক্ত হয়েছে ওমিক্রন কভিড-১৯। নাইজেরিয়া সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (এনসিডিসি) জানিয়েছে, গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকা থেকে ফেরা দুই ভ্রমণকারীর দেহে করোনার নতুন ধরণ ওমিক্রন শনাক্ত হয়েছে। 

ফ্রান্সও তাদের প্রথম ওমিক্রন কভিড-১৯ আক্রান্ত ব্যক্তির বিষয়ে নিশ্চিত করেছে। তিনিও ২০ নভেম্বর দক্ষিণ আফ্রিকা ও মোজাম্বিক সফর করে এসেছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন