নাইজেরিয়ায় নৌকাডুবিতে শিশুসহ ২৯ জনের মৃত্যু

বণিক বার্তা অনলাইন

পশ্চিম আফ্রিকার দেশ নাইজেরিয়ায় যাত্রীবাহী নৌকাডুবিতে ২৯ জনের প্রাণহানি ঘটেছে। নিহতদের মধ্যে অধিকাংশই শিশু। তাদের বয়স ৮ থেকে ১৫ বছর। 

সংবাদ মাধ্যম আল জাজিরার খবরে বলা হয়েছে, গতকাল মঙ্গলবার দিনের শেষে নাইজেরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলীয় কানু প্রদেশের বাগওয়াই নদীতে অতিরিক্ত যাত্রী বোঝাই একটি নৌকা ডুবে যায়। উদ্ধারকারী দলের বরাত দিয়ে খবরে বলা হয়, এ দুর্ঘটনার পর ২৯ জনের মরদেহ উদ্ধার করা হয়। 

কানু প্রদেশের ফায়ার সার্ভিসের মুখপাত্র সামিনু আব্দুল্লাহি বিষয়টি নিশ্চিত করেন। আজ বুধবার বার্তাসংস্থা এএফপিকে তিনি বলেন, আমরা ২৯ জনের মরদেহ উদ্ধার করেছি। এছাড়া ৭ জনকে জীবিত উদ্ধার করেছি। নিখোঁজ থাকা ১৩ জনের মরদেহের সন্ধানে কাজ করছে ফায়ার সার্ভিস। তিনি জানান, ১২ জন বয়স্ক মানুষের ধারণক্ষম নৌকাটিতে বিপুল সংখ্যক শিশু যাত্রী তুলেছিলেন চালক। 

প্রদেশটির বাদাও গ্রামের শিশুরা ধর্মীয় একটি অনুষ্ঠানে যোগ দিতে নদী পার হওয়ার সময় দুর্ঘটনাটি ঘটে। 

নাইজেরিয়ার নৌপথে অতিরিক্ত যাত্রী বোঝাই, খারাপ আবহাওয়া ও রক্ষণাবেক্ষণের কারণে নৌ দুর্ঘটনা যেন নৈমিত্তিক ব্যাপার। গত মাসে নৌকা ডুবে ১০ থেকে ১২ বছর বয়সী সাত জন মেয়ের মৃত্যু হয় পার্শ্ববর্তী জিগাওয়া প্রদেশে। গত জুন মাসে বিয়ের অতিথি বহনকারী নৌকা ডুবে মারা যায় ১৩ জন। সোকোটো প্রদেশে এ দুর্ঘটনা ঘটে। আর সবচেয়ে ভয়াবহ নৌ দুর্ঘটনাটি ঘটে মে মাসে। কাঠের নৌকা ভেঙে ডুবে গেলে নাইজার নদীতে নিখোঁজ হন দেড়শো জনের বেশি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন