শুক্রবার ভারতে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় জাওয়াদ

বণিক বার্তা অনলাইন

দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বিদায়ের পর ভারতে আঘাত হানতে যাচ্ছে ঘুর্ণিঝড় জাওয়াদ। আগামী শুক্রবার ঘুর্ণিঝড়টি আঘাত হানতে পারে বলে ধারণা করছে ভারতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি)।

আজ মঙ্গলবার দেশটির সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ সম্পর্কিত একটি প্রতিবেদন প্রকাশ করে। খবরে বলা হয়, থাইল্যান্ড থেকে আসা নিম্নচাপ ঘূর্ণিঝড়ের রূপ নেবে বঙ্গোপসাগরে। এতে ঘণ্টায় ১১৭ কিলোমিটার গতিতে ঝোড়ো বাতাস বয়ে যেতে পারে।

আজ সকাল সাড়ে আটটা পর্যন্ত নিম্নচাপটি দক্ষিণ থাইল্যান্ড এবং এর পার্শ্ববর্তী এলাকায় অবস্থান করছিল। আগামী ১২ ঘণ্টার মধ্যে এটি আন্দামান সাগরে চলে আসতে পারে। 

আইএমডি জানিয়েছে, আগামীকাল বৃহস্পতিবারের মধ্যে নিম্নচাপটি দক্ষিণ-পূর্ব এবং তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে ঘনীভূত হতে পারে। পরবর্তী ২৪ ঘণ্টায় অর্থাৎ শুক্রবার বঙ্গোপসাগরের কেন্দ্রীয় অংশে নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হতে পারে।

ঘুর্ণিঝড়ের প্রভাবে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে ব্যাপক বৃষ্টিপাত হতে পারে। একই সঙ্গে দক্ষিণবঙ্গের সর্বত্র হালকা বৃষ্টি হতে পারে।

খবরে আরো বলা হয়, ঘূর্ণিঝড়টি তীব্র আকার ধারণ করে আগামী শনিবার উত্তর অন্ধ্র প্রদেশ ও ওড়িশায় পৌঁছতে পারে। এটি  ভারতের পূর্ব উপকূলে আঘাত করবে কিনা তা নিশ্চিত নয় ভারতীয় আবহাওয়া বিভাগ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন