ক্যারিয়ার সেরা অবস্থানে লিটন, পাঁচে আফ্রিদি

ক্রীড়া ডেস্ক

আইসিসির টেস্ট র্যাংকিংয়ে সাপ্তাহিক হালনাগাদ তথ্যে উন্নতি হয়েছে লিটন দাস, তাইজুল ইসলাম ও মুশফিকুর রহিমের। বাংলাদেশ-পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কা ও ভারত-নিউজিল্যান্ডের প্রথম টেস্টের পর র্যাংকিংয়ে বেশ কিছু পরিবর্তন এসেছে। চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশকে চ্যালেঞ্জিং স্কোর এনে দিতে সেঞ্চুরি করা লিটন দাস অবস্থান করছেন ক্যারিয়ার সেরা র্যাংকিংয়ে। অপর দিকে পাকিস্তানী পেসার শাহীন শাহ আফ্রিদি প্রথমবার বোলারদের তালিকায় শীর্ষ পাঁচে উঠে আসলেন।

৮ উইকেটে হারের ম্যাচে ১১৪ ও ৫৯ রান করা লিটন ২৬ ধাপ লাফ দিয়েছেন। তিনি এখন টেস্টে ৩১তম ব্যাটার। ৯১ ও ১৬ রান করে মুশফিক চার ধাপ এগিয়েছেন। ব্যাটিং তালিকায় তার অবস্থান এখন ১৯ নম্বরে। প্রথম টেস্টে আট উইকেট নেয়া তাইজুল দুই ধাপ উপরে উঠে এখন ২৩তম অবস্থানে রয়েছেন।

আফ্রিদি চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩২ রান খরচায় নেন পাঁচ উইকেট। প্রথম ইনিংসে তার শিকার দুই উইকেট। দারুণ এই পারফরম্যান্সে বোলার তালিকায় জেমস অ্যান্ডারসন, কাগিসো রাবাদা ও নিল ওয়াগনারকে টপকে পঞ্চম স্থানে উঠেছেন তিনি। তার উপরের সেরা চারজন হলেন প্যাট কামিন্স, রবিচন্দ্রন অশ্বিন, টিম সাউদি ও জশ হ্যাজেলউড।

পাকিস্তানের ওপেনার আবিদ আলী দুই ইনিংসে ১৩৩ ও ৯১ রান করে ২৭ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ২০তম স্থানে। অভিষেক টেস্টে ৫২ ও ৭৩ রান করা আব্দুল্লাহ শফিক র্যাংকিংয়ে প্রবেশ করেছেন, তিনি এখন ৮৩ নম্বর ব্যাটসম্যান। সাত থেকে একধাপ নিচে নেমে আটে আছেন বাবর আজম। শীর্ষে অবস্থান করছেন জো রুট। দুইয়ে স্টিভেন স্মিথ ও তিনে কেন উইলিয়ামসন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন