ওমিক্রন সংক্রমণ

ঘাবড়ানোর কিছু নেই, মাথা ঠাণ্ডা রাখুন : বায়োএনটেক সিইও

বণিক বার্তা অনলাইন

কভিড-১৯ প্রতিরোধী টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান বায়োএনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা বলেছেন, ওমিক্রন নিয়ে এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই। ঘাবড়ানোরও কিছু নেই। সবাইকে মাথা ঠাণ্ডা রাখতে হবে। গতকাল মঙ্গলবার ওয়ালস্ট্রিট জার্নালে প্রকাশিত সাক্ষাৎকারে বায়োএনটেক প্রধান উগুর সাহিন এসব কথা বলেন। 

সংবাদ মাধ্যমটির বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, কভিড-১৯ এর প্রথম দিককার টিকা উদ্ভাবনকারী ও বায়োএনটেকের সহ প্রতিষ্ঠাতা উগুর সাহিন বলেছেন, ওমিক্রন টিকাগ্রহণকারী ব্যক্তিদের মধ্যে ছড়ালেও তারা গুরুতর অসুস্থতা থেকে সুরক্ষা পাবে। তিনি ওয়ালস্ট্রিট জার্নালকে বলেন, আমাদের বার্তা হলো ঘাবড়ানো যাবে না। আগের মতই পরিকল্পনা নিতে হবে। তৃতীয় বুস্টার টিকার জন্য প্রশাসনিক গতি বাড়াতে হবে। 

তিনি বলেন, ২০২০ সালের জানুয়ারিতে তিনি ও তার দল মিলে বায়োএনটেক এমআরএনএ টিকা উদ্ভাবন করেন। সেসময় উৎপাদনে সহযোগী হিসাবে ভূমিকা রাখে মার্কিন ওষুধ উৎপাদন প্রতিষ্ঠান ফাইজার। এটি তখন থেকেই করোনার বিভিন্ন ধরনে আক্রান্ত গুরুতর ব্যক্তিদের সুরক্ষা দিতে সক্ষম বলে প্রমাণিত হয়েছে। 

তবে সাহিন উল্লেখ করেন, টিকার ফলে তৈরি অ্যান্টিবডিগুলো হয়তো ডেল্টার চেয়ে ওমিক্রন বেশি এড়াতে সক্ষম, কেননা নতুন ধরনের মিউটেশন সবচেয়ে বেশি। সম্ভবত ওমিক্রন সংক্রমণের ফলে শরীরে প্রদক্ষিণরত টি সেলকে আক্রান্ত করবে। 

মডার্নার প্রধান নির্বাহী স্টিফেন ব্যানসেল ফাইনান্সিয়াল টাইমসকে দেয়া সাক্ষাৎকারে ওমিক্রনের ক্ষেত্রে বর্তমানে প্রচলিত টিকা খুব একটা কাজে আসবে না এমন মন্তব্যের পর বায়োএনটেকের প্রধান উগুর সাহিনের সাক্ষাৎকার প্রকাশিত হলো। 

টিকার কার্যকারিতা নিয়ে উগুর সাহিন আরো বলেন, আমাদের বিশ্বাস এটা বৈজ্ঞানিক পরীক্ষা নিরীক্ষার উপরই নির্ভর করবে। যদি কোনো ভাইরাস রোগ প্রতিরোধ ক্ষমতাকে এড়িয়ে যেতে সক্ষম হয়, এটি অ্যান্টিবডির বিরুদ্ধেই করবে। 

তবু গুরুতর অসুস্থতা থেকে সুরক্ষায় দ্বিতীয় স্তরের রোগ প্রতিরোধ সক্ষমতা রয়েছে, যাকে আমরা বলি টি সেল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন