মিশ্র প্রতিক্রিয়ার মধ্যে অর্ধেক ভাড়া কার্যকর

নিজস্ব প্রতিবেদক

অনেক আন্দোলন ও আলোচনার পর আজ বুধবার থেকে গণপরিবহনগুলোতে শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়ার নিয়ম চালু হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী সকাল ৭ টা থেকে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বাসগুলোতে অর্ধেক ভাড়ায় যাতায়াত করতে শুরু করেছেন দেশের সব পর্যায়ের শিক্ষার্থীরা। তবে বেসরকারি মালিকানাধীন গণপরিবহনগুলোতে কেবল ঢাকা মহানগরীর শিক্ষার্থীরা এ সুযোগ পাচ্ছেন। তাও সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত।

 

প্রথম দিন সকাল থেকে শিক্ষার্থী ও বাসের চালক-সহকারীদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। মিরপুর-১২ থেকে ছেড়ে আসা মাওয়াগামী স্বাধীন এক্সপ্রেসে ভ্রমণ করা দুই শিক্ষার্থী জানান, তাদের কাছ থেকে পুরো ভাড়া দাবি করা হয়। কিন্তু তারা সেটি দিতে অস্বীকৃতি জানানোয় কিছুটা বাকবিতণ্ডা হয়। যদিও অর্ধেক ভাড়া দেন বলে জানান তারা।

 

তবে বাসটির চালকের সহকারী অভিযোগটি স্বীকার করে বণিক বার্তাকে বলেন, বাসের নির্দিষ্ট চেকপয়েন্টে শিক্ষার্থীরা যদি পরিচয়পত্র প্রদর্শন করেন তাহলে এ সমস্যা হয় না। মূলত যোগাযোগের সমস্যার কারণে ছোটখাটো বাকবিতণ্ডা হচ্ছে। তবে পরে তা মিটিয়ে নেয়া হচ্ছে বলেও জানান তিনি।

 

নারায়ণগঞ্জ থেকে গুলিস্তানের উদ্দেশে ৭-৮ জন শিক্ষার্থী ওঠেন মিরপুর-১২ গামী হিমাচল পরিবহনে। তারা জানান, হেলপার সবার পরিচয়পত্র নিশ্চিত করে অর্ধেক ভাড়া রেখেছেন। হিমাচল বাসের হেলপার আবদুর রহমান অভিযোগ করে বলেন, কিছু কিছু শিক্ষার্থী পরিচয়পত্র না দেখিয়ে অর্ধেক ভাড়া দিয়ে চলে যান।অর্ধেক ভাড়া নিশ্চিত করতে তিনি সব শিক্ষার্থীদের পরিচয়পত্র বহন করতে অনুরোধ করেন।

 

বেসরকারি মালিকানাধীন গণপরিবহনগুলোতে এমন চিত্র দেখা গেলেও বিআরটিসি চিত্র ভিন্ন। টঙ্গী থেকে আসা বিআরটিসি বাসের হেলপার জানান, তারা আগে থেকেই শিক্ষার্থীদের থেকে অর্ধেক ভাড়া নিতেন। সরকার গণপরিবহনে সর্বনিম্ন ১০ টাকা ভাড়া নির্ধারণ করে দিলেও তারা পাঁচ টাকা নেন।

 

শিক্ষার্থীদের টানা ১৩ দিনের আন্দোলনের মুখে গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলন করে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। এসময় শিক্ষার্থীদের কাছ থেকে অর্ধেক ভাড়া নেয়ার ঘোষণা দেয়া হয়। সংগঠনটির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ জানান, সকাল ৮ টা থেকে রাত ৮ পর্যন্ত শুধু ঢাকা মহানগরীর শিক্ষার্থীরা এ সুযোগ পাবেন । যা আজ  বুধবার থেকে কার্যকর করা হচ্ছে।

 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন