বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

খবর

গ্রিসের শ্রমবাজার উন্মুক্ত হচ্ছে বাংলাদেশীদের জন্য

নিজস্ব প্রতিবেদক

অবশেষে বাংলাদেশী শ্রমিকদের জন্য উন্মুক্ত হতে যাচ্ছে গ্রিসের শ্রমবাজার। গত ২৯ নভেম্বর এথেন্সে প্রবাসী কল্যাণ বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এবং গ্রিসের অভিবাসন অ্যাসাইলাম-বিষয়ক মন্ত্রী নোটিস মিতারাকির মধ্যে এক আনুষ্ঠানিক বৈঠক হয়। পরে নিরাপদ অভিবাসন বিষয়ে সহযোগিতা এবং বাংলাদেশ থেকে শ্রমিক আনার বিষয়ে বাংলাদেশ গ্রিসের মধ্যে আগ্রহপত্র স্বাক্ষরিত হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বৈঠকে অবৈধ অভিবাসন রোধ এবং বৈধভাবে প্রবেশের মাধ্যমে বাংলাদেশী শ্রমিকদের জন্য শ্রমবাজার উন্মুক্ত করার বিষয়ে আলোচনা হয়। সে সময় বৈধ পন্থায় শ্রমিকদের প্রবেশাধিকার দিলে অবৈধ মানব পাচার অনেকাংশে বন্ধ হয়ে যাবে বলে মত প্রকাশ করেন সবাই। তারা বাংলাদেশ থেকে চাহিদা অনুযায়ী গ্রিসের বিভিন্ন শ্রমঘন খাতে শ্রমিক পেশাজীবীদের আগমনের জন্য প্রাসঙ্গিক দিক নিয়ে আলোচনা করেন। বৈঠকে রাষ্ট্রদূত আসুদ আহমেদ, প্রবাসী কল্যাণ সচিব . আহমেদ মুনিরুছ সালেহীন, দূতাবাসের বিভিন্ন কর্মকর্তাসহ গ্রিক সরকারের অভিবাসন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হলে বাংলাদেশ থেকে আগ্রহী শ্রমিকরা সহজে, নিরাপদে স্বল্প খরচে গ্রিসে পৌঁছে কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবেন। ফলে বাংলাদেশ গ্রিস উভয় দেশই অর্থনৈতিকভাবে লাভবান হবে।

সময় গ্রিক মন্ত্রী মিতারাকি আগামী জানুয়ারির মধ্যে প্রস্তাবিত সমঝোতা স্মারকের খসড়া চূড়ান্ত এবং আগামী ফেব্রুয়ারিতে তার ঢাকা সফরকালে প্রস্তাবিত সমঝোতা স্মারকটি স্বাক্ষরিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন