বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

খবর

ভারতে শিশুদের জন্য কভোভ্যাক্স তৈরি হবে ৬ মাসে

বণিক বার্তা অনলাইন

কোভিশিল্ড নয়, ভারতের শিশুদের কভিড-১৯ প্রতিরোধী কভোভ্যাক্স টিকা দেয়া হবে বলে জানিয়েছেন দেশটির টিকা প্রস্তুতকারী সেরাম ইন্সটিটিউটের সিইও আদর পুনেওয়ালা।

শিশুদের নিয়ে টিকার বিষয়ে প্রশ্ন করা হলে এনডিটিভিকে পুনেওয়ালা বলেন, কোভিশিল্ড নয়, ছয়মাসের মধ্যে শিশুদের জন্য কভোভ্যাক্স তৈরি হবে। এই টিকার নিরাপত্তা নিয়ে কোনো ঝুঁকি নেই। আমরা সাত বছর বয়স পর্যন্ত নামতে পেরেছি। সেখানে ফলাফলও ভালো পেয়েছি।

পুনেওয়ালা বলেন, আমাদের চাওয়া থাকবে ২ বছরের বেশি বয়সী সবাইকে কভোভ্যাক্স টিকা দেয়া। আমাদের সংগ্রহে প্রচুর ভ্যাকসিন আছে। নিয়ন্ত্রকদের অনুমোদন পেলেই সেসব ভারত ও বিশ্বব্যাপী সহজলভ্য হবে। সেজন্যই কিছুটা দেরি হচ্ছে বিশ্বব্যাপী এটি ছড়িয়ে দিতে। 

পুনেওয়ালা বলেন, এখনকার পরিস্থিতিতে আমরা চাইনা, ভারত কভোভ্যাক্স নিয়ে আটকে থাকুক। এটি এখনও ভ্রমণের জন্য বিশ্বব্যাপী অনুমোদন পায়নি। কিন্তু কোভিশিল্ড বিশ্বব্যাপী অনুমোদন পেয়েছে। 

গতকাল ভারতের কভিড-১৯ টাস্ক ফোর্সের চেয়ারম্যান ড. এনকে অরোরা বলেন, ডিসেম্বরেই অসুস্থ শিশুদের কভিড-১৯ প্রতিরোধী টিকা প্রদান শুরু হতে পারে। আর সুস্থ শিশুরা টিকা পাওয়া শুরু করতে পারে ২০২২ সালের প্রথম কোয়ার্টারে। 

ভারতে এখন শিশুদের জন্য দুটি টিকার অনুমোদন আছে। কভোভ্যাক্স হবে তৃতীয় টিকা। ২ থেকে ১১ এবং ১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের দুটি গ্রুপে এই টিকার ট্রায়াল করা হয়েছে। যদিও এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের স্ট্যাম্প পায়নি কভোভ্যাক্স, কিন্তু কিছু দেশে ব্যবহারের ক্ষেত্রে সমর্থন পেয়েছে এই টিকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন