বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

খেলা

মেসির সপ্তম মুকুট, সত্য হলো ক্রুইফের ভবিষ্যদ্বানী

ক্রীড়া ডেস্ক

আজ যদি জোহান ক্রুইফ বেঁচে থাকতেন, তাহলে ১০ বছর আগে করা নিজের ভবিষ্যদ্বানীর উদযাপন করতে পারতেন। ২০১২ সালের জানুয়ারিতে আর্জেন্টিনার ক্রীড়া বিষয়ক গণমাধ্যম ‘ওলে ডটকম’কে ডাচ কিংবদন্তি বলেছিলেন, মেসি পাঁচ, ছয় অথবা সাতটি ব্যালন ডি’অরও জিততে পারেন। ক্রুইফের কথা সত্য হলো। সোমবার রাতে আর্জেন্টাইন সুপারস্টার জিতেছেন সপ্তম ব্যালন ডি’অর।

২০১৬ সালে ৬৮ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি দেন নেদারল্যান্ডসের এই তারকা ফুটবলার। ১৯৭১, ১৯৭৩ ও ১৯৭৪ সালে তিনিও তিনবার ব্যালন ডি’অর জিতেছিলেন। ক্রুইফ যখন ভবিষ্যতবাণী করেছিলেন তখন মেসি ২০০৯ ও ২০১০ সালের দুটি ব্যালন ডি’অর জিতেছিল এবং তৃতীয় ব্যালন ডি’অর জয়ের কাছে ছিলেন।

ওলের সাক্ষাতকারে ক্রুইফ বলেছিলেন, সে (মেসি) ইতোমধ্যে দুটি ব্যালন ডি’অর জিতেছে। মেসি হবে ইতিহাসের সবচেয়ে বেশি ব্যালন ডি’অর জয়ী ফুটবলার। সে যে মানের খেলোয়াড়, অনেক কিছু জিততে পারে। সে পাঁচ, ছয় কিংবা সাতটি ব্যালন ডি’অর জিতবে।

মেসি আগের ছয়বার ব্যালন ডি’অর জিতেছেন ২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৯ সালে। বর্তমানে প্যারিস সেন্ট জার্মেইতে খেললেও আগের সব ট্রফি বার্সেলোনা থাকার সময় পেয়েছেন। ক্রুইফও ১৯৭৩ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত স্প্যানিশ ক্লাবটির হয়ে খেলেছেন। এই অ্যাটাকিং মিডফিল্ডারকে ইতিহাস সেরা ফুটবলারদের একজন মনে করা হয়।


 


 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন