সপ্তম ব্যালন ডি’অর জিতলেন মেসি

ক্রীড়া ডেস্ক

আগেই রেকর্ড ছয়বার ব্যালন ডি’অর জিতেছিলেন লিওনেল মেসি। এবার সপ্তমবারের মতো এই পুরস্কারটি জিতে নিজেকে আরো ছাড়িয়ে গেলেন ফুটবলের খুদে জাদুকর। ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবলের’ জরিপে ২০২০-২১ মৌসুমে বিশ্বের সেরা ফুটবল খেলোয়াড় নির্বাচিত হয়েছেন ৩৪ বছর বয়সী এই মহাতারকা। গতকাল প্যারিসের শ্যালে থিয়েটার থেকে এ ঘোষণা দেয়া হয়।

ব্যক্তিগত প্রাপ্তির জয়াগায় কোথাও অপূর্ণতা নেই আর্জেন্টাইন সুপারস্টারের। ক্লাব ফুটবলে বাকি বলতে কিছু নেই মেসির, সবই পেয়েছেন, জিতেছেন। অপূর্ণতার জায়গা ছিল জাতীয় দলের জার্সিতে ট্রফি জয়। সেটিও কিছুটা ঘুচিয়েছে। এ বছর তার নেতৃত্বে আর্জেন্টিনা জিতল কোপা আমেরিককা। তাতে আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা খরাও কাটে। তার স্বীকৃতি পেলেন সপ্তম ব্যালন ডি’অর ট্রফিতে।

ব্যালন ডি’অর জিতে গর্বিত মেসি ধন্যবাদ জানালেন সবাইকে। তিনি বলেন, আবারো ফ্রান্স ফুটবলের ব্যালন ডি’অর জিতে আমি সত্যিই গর্বিত। সপ্তমবারের মতো এটি জিততে পারাটা অবিশ্বাস্য। ধন্যবাদ জানাতে চাই আমার পরিবার, বন্ধুদের এবং যারা আমাকে অনুসরণ করে, সবসময় আমাকে সমর্থন করে। তাদেরকে ছাড়া আমি এটি অর্জন করতে পারতাম না।

কোভিড মহামারীর কারণে গত বছর ব্যালন ডি’অর দেয়া হয়নি। সেবার পুরস্কারটি জয়ের বড় দাবিদার ছিলেন ২০২০ সালের ফিফা বর্ষসেরা হওয়া রবার্ট লেভানদোভস্কি। ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে দারুণ মৌসুম কাটানো পোলিশ তারকা এ বছর দ্বিতীয় হয়েছেন। একদিন লেভানদোভস্কিও পুরস্কারটি জিতবেন বলে মনে করেন মেসি। আর্জেন্টাইন ফরোয়ার্ড বলেন, লেভা, ব্যালন ডি’অর তোমার প্রাপ্য। গত বছর সবাই তোমার এই পুরস্কার জয়ের ব্যাপারে একমত ছিল।

সাংবাদিকদের ভোটে মেসি পিছনে ফেলেছেন লেভানদোভস্কি, কিলিয়ান এমবাপ্পে, করিম বেনজেমা, ক্রিস্টিয়ানো রোনালদো কিংবা জর্জিনহোর মতো তারকাকে। আর রোনালদোর সঙ্গে তার ব্যবধান আরো বাড়ল। পর্তুগাল তারকা জিতেছেন পাঁচবার ব্যালন ডি’অর।

মেসি বার্সেলোনার অনেক ট্রফি জিতলেও আর্জেন্টিনার হয়ে সাফল্য পাওয়া হয়নি। এবার বার্সেলোনার হয়ে কোপা দেল রের ট্রফি জিতেছেন। ৩০ গোল করে রেকর্ড অষ্টমবারের মতো পিচিচি ট্রফিও জিতেছেন মেসি। এছাড়া কোপা আমেরিকা প্রতিযোগিতায় ব্রাজিলকে হারিয়ে ট্রফিও উঠেছে তার হাতে। তাই ব্যালন ডি’অর জেতার দৌড়ে এই তারকাই সবচেয়ে এগিয়ে ছিলেন।

মেসি আগের ছয়বার জিতেছেন ২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৯ সালে। বর্তমানে প্যারিস সেন্ট জার্মেইতে খেললেও আগের সব ট্রফি বার্সেলোনা থাকার সময় পেয়েছেন।

স্পেন ও বার্সেলোনা মিডফিল্ডার পেদ্রি হয়েছেন সেরা তরুণ খেলোয়াড়। ইতালির গোলকিপার জিয়ানলুইজি দোনারুমা সেরা গোলকিপারের পুরস্কার পেয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন