শনিবার | জানুয়ারি ২৯, ২০২২ | ১৬ মাঘ ১৪২৮

আন্তর্জাতিক খবর

ওমিক্রন সংক্রমণ

যুক্তরাষ্ট্রে এখনই লকডাউনের দরকার নেই: বাইডেন

বণিক বার্তা অনলাইন

বিশ্বজুড়ে নতুন আতঙ্ক হয়ে দেখা দিয়েছে নভেল করোনাভাইরাসের নতুন ধরণ ওমিক্রন। এরইমধ্যে অনেক দেশ ফ্লাইট বন্ধসহ নানারকম বিধি নিষেধ জারি করেছে। অনেক দেশই লকডাউনের কথা ভাবছে। তবে এখনই ওমিক্রনের কারণে লকডাউন দেওয়ার প্রয়োজন দেখছেন না মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। 

উত্তর আমেরিকায় ভাইরাসটির নতুন ধরণ শনাক্তের একদিন পরেই তিনি একথা বলেন। বৃটিশ সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, বাইডেন করোনার নতুন ধরণকে সতর্কতা হিসাবে নিতে বলেছেন, আতঙ্ক হিসাবে নয়। মার্কিন প্রেসিডেন্ট বলেন, তিনি এখনই লকডাউন দেওয়ার কোনো প্রয়োজনবোধ করছেন না, যদি জন সাধারণ টিকাগ্রহণ করে থাকে এবং মাস্ক পরিধান করে। 

খবরে বলা হয়, উত্তর আমেরিকার দেশ কানাডায় নতুন ধরণ ওমিক্রন আক্রান্ত শনাক্ত হয়েছে। যুক্তরাষ্ট্র এরইমধ্যে আটটি আফ্রিকার দেশ থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে। 

টিকা ও বাইডেনের ভাইরাস থামানোর শপথ সত্ত্বেও গতবছরের তুলনায় এবছর কভিডে বেশি মার্কিন নাগরিকের মৃত্যু হয়েছে। 

গতকাল সোমবার হোয়াইট হাউজে প্রেসিডেন্ট বাইডেন বলেন, দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্তের পর এটা অনেকটাই অনিবার্য যে করোনা ভাইরাসের নতুন ধরণের উপস্থিতি যুক্তরাষ্ট্রেও কোনো একসময় পাওয়া যাবে। তিনি, প্রয়োজনে নতুন ভাইরাস প্রতিরোধে নতুন টিকা কোম্পানিগুলোকে সম্ভাব্য পরিকল্পনা গ্রহণের  কথা বলেন। বাইডেন বলেন, আমরা নতুন এই ধরণের বিরুদ্ধে তাকে পরাজিত করতে লড়ছি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন