শনিবার | জানুয়ারি ২২, ২০২২ | ৯ মাঘ ১৪২৮

খেলা

চট্টগ্রাম টেস্টে ৮ উইকেটে জিতল পাকিস্তান

ক্রীড়া প্রতিবেদক

আগেরদিনই ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নেয় পাকিস্তান। আজ পঞ্চম দিনের শুরুতেই চট্টগ্রাম টেস্টের জয় উদযাপন করল সফরকারীরা। দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে বাংলাদেশকে আট উইকেটে পরাজিত করেছে পাকিস্তান। এতে সিরিজে ১-০ তে এগিয়ে গেল বাবর আজমের দল।

২০২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে চতুর্থ দিন শেষে পাকিস্তান করেছিল বিনা উইকেটে ১০৯ রান। শেষ দিন জয়ের জন্য তাদের প্রয়োজন ছিল ৯৩ রান। আজ ২৫.৩ ওভারে দুই উইকেট হারিয়ে সে লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান। আগের দিনের দুই অপরাজিত ব্যাটার  আবিদ আলী ৯১ ও আব্দুল্লাহ শফিক ৭১ রানে আজ আউট হয়েছেন। আজহার আলী ২৪ ও বাবর আজম ১৩ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। 

প্রথম ইনিংসে ১৩৩ রান করা আবিদ এই ইনিংসে ফিরেছেন নার্ভাস নাইনটিতে। ১৪৮ বল মোকাবেলায় ১২টি বাউন্ডারিতে সাজান ৯১ রানের ইনিংসটি। তাকে ফেরান স্পিনার তাইজুল ইসলাম। দুই ইনিংস মিলিয়ে ১১২ অ্যাভারেজে ২২৪ রান সংগ্রহ করে ম্যাচ সেরা হয়েছেন আবিদ।

পাকিস্তানের পঞ্চম খেলোয়াড় হিসাবে অভিষেক টেস্টের দুই ইনিংসেই পঞ্চাশ ছাড়ানো ইনিংস খেলেন আব্দুল্লাহ শফিক। প্রথম ইনিংসে করেছিলেন ৫২ রান। দ্বিতীয় ইনিংসে মেহেদি হাসান মিরাজের শিকার হওয়ার আগে ১২৯ বল খেলে ৭৩ রান করেন। তার ইনিংসে ছিল আটটটি চার ও একটি ছক্কার মার।

এর আগে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ছিল ৩৩০ রান। পাকিস্তানকে প্রথম ইনিংস ২৮৬ রানে গুটিয়ে ৪৪ রানের লিড পায় মুমিনুল হকের দল। ব্যাটিং ব্যর্থতায় দ্বিতীয় ইনিংসে ১৫৭ রান সংগ্রহ করে বাংলাদেশ। সব মিলিয়ে ২০১ রানের পুঁজি পায় স্বাগতিকরা।

আগামী শনিবার থেকে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে মুখোমুখি হবে বারর আজম ও মুমিনুল হকের দল। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন