বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

খবর

সাভারের চামড়া শিল্পনগরী

দূষণ ঠেকাতে না পারলে বন্ধ করে দিতে বলেছে সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

সাভারের চামড়া শিল্পনগরী বন্ধ করতে শিল্প মন্ত্রণালয়কে চিঠি পাঠাবে পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। সংসদীয় কমিটির সুপারিশের পরিপ্রেক্ষিতে পরিবেশ দূষণের দায়ে শিল্পনগরী বন্ধ করতে শিল্প মন্ত্রণালয়কে চিঠি পাঠানো হবে। চামড়া শিল্পনগরী বন্ধ হয়ে যাচ্ছে বলে জানিয়েছে সংসদীয় কমিটি।

গতকাল সংসদ ভবনে অনুষ্ঠিত পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে বিষয়ে আবারো আলোচনা হয়। শিল্প মন্ত্রণালয়ের প্রতিনিধিও বৈঠকে উপস্থিত ছিলেন।

সংসদীয় কমিটি বলছে, পরিপূর্ণ ব্যবস্থা নিয়ে শিল্পনগরী চালাতে হবে। যতদিন তা না হয়, এটা বন্ধ থাকবে। বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকেও সংসদীয় কমিটির সঙ্গে একমত পোষণ করা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী সাংবাদিকদের বলেন, সাভারে ট্যানারি যেটা আছে, আমরা তো তাদের চিঠি দিয়েছিলাম। সরকারের পক্ষ থেকে একটি টাস্কফোর্সও গঠন করা হয়েছে। শিল্প মন্ত্রণালয় থেকে অতিরিক্ত সচিব এসেছিলেন। তার বক্তব্য শুনলাম। আমরা টাস্কফোর্সকে স্বাগত জানাই। টাস্কফোর্স তাদের কাজ করবে। তবে তারা নতুনভাবে আবার আবেদন করবে তাদের ছাড়পত্রের জন্য।

তিনি আরো বলেন, আমাদের চাহিদাগুলো তারা পূরণ করবে। আমরা তাদের সহযোগিতা করব, কীভাবে করলে এটা কমপ্লায়েন্ট হতে পারে। সেটা করার পর, তারা নিয়ম অনুযায়ী ছাড়পত্র পেলে শিল্পনগরী চালু করতে পারবে। তার আগে এখনই এটা বন্ধ করতে হবে। এটা চলতে পারবে না।

গত ২৩ আগস্ট পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি বর্জ্য ব্যবস্থাপনা সঠিকভাবে না হওয়ায় সাভারের চামড়া শিল্পনগরী আপাতত বন্ধ রাখার সুপারিশ করে। কমিটির সুপারিশের পর পরিবেশ অধিদপ্তর বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প করপোরেশনের (বিসিক) কাছে চিঠি দেয়। চামড়া শিল্পনগরী কেন বন্ধ করা হবে না, তা বিসিকের কাছে জানতে চায় সংসদীয় কমিটি।

এক প্রশ্নের জবাবে সাবের হোসেন বলেন, কোনো ইনডিভিজুয়াল ইউনিট যদি ইটিপি করে, সেটার বিষয়ে আলাদা করে বিবেচনা করা হবে। আজ ফাইনাল ডিসিশন হয়েছে, এটা বন্ধ হয়ে যাবে। এটা মন্ত্রণালয়েরও সিদ্ধান্ত। আমরা জানিয়ে দিয়েছি। এটার চিঠি ইস্যু হয়ে যাবে।

সংসদীয় কমিটির সভাপতি বলেন, নারায়ণগঞ্জে ছয়টি ডায়িং কারখানার ছাড়পত্র নেই। আমরা বন্ধ করে দিয়েছি। এখানেও বন্ধ করে দেব। আগে শোকজ করা হয়েছিল। জবাব এসেছে। আপাতত কার্যক্রম বন্ধ হয়ে যাবে। মন্ত্রণালয় এখন শিল্প মন্ত্রণালয় বিসিককে চিঠি পাঠাবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন