বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

মাল্টি ডিভাইস চার্জার নিয়ে কাজ করছে অ্যাপল

বণিক বার্তা ডেস্ক

কয়েক বছর আগে এয়ারপাওয়ার নামক চার্জিং প্যাড তৈরিতে কাজ করছিল অ্যাপল। কিন্তু সেটি  আলোর মুখ দেখেনি। তবে আইওএস ডিভাইসগুলোর জন্য মাল্টি ডিভাইস চার্জার নিয়ে কাজ চালিয়ে যাচ্ছে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্ট। খবর ৯টু৫ম্যাক।

ব্লুমবার্গ প্রকাশিত নতুন এক প্রতিবেদনের তথ্যানুযায়ী, মাল্টি ডিভাইস চার্জার নির্মাণে কাজ করছে অ্যাপল। পাশাপাশি স্বল্প দীর্ঘ দূরত্বে একাধিক ডিভাইস একত্রে চার্জ দেয়ার জন্য ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি নিয়েও কাজ করছে প্রযুক্তি জায়ান্টটি। মাল্টি ডিভাইস চার্জিং সলিউশন নিয়ে এটি ব্লুমবার্গের প্রথম প্রতিবেদন নয়। গত জুনে আরেকটি প্রতিবেদনে সংবাদমাধ্যমটি জানিয়েছিল, অ্যাপল মাল্টি ডিভাইস ইনডাক্টিভ চার্জিং ম্যাট তৈরিতে কাজ করছে। যেটিকে অ্যাপলের এয়ারপাওয়ার পরীক্ষার আধ্যাত্মিক সফলতা হিসেবে মনে করছেন সংশ্লিষ্টরা।

সর্বশেষ নিউজলেটারে ব্লুমবার্গের মার্ক গুরম্যান জানান, অ্যাপল এখনো মাল্টি ডিভাইস চার্জার তৈরিতে কাজ করছে। বর্তমানে বাজারে প্রচলিত ম্যাগসেফ ডুয়োর তুলনায় এটি ব্যতিক্রম হবে। এছাড়া স্বল্প দীর্ঘ দূরত্বে চার্জিংয়ের জন্য ওয়্যারলেস সলিউশন নিয়ে কাজ করার কথাও জানান তিনি। যেসব প্রযুক্তি নিয়ে কাজ করা হচ্ছে, সেগুলোকে তিনি সত্যিকারের ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি হিসেবে আখ্যায়িত করেছেন।

চার্জিং প্রযুক্তির বিবর্তনের অংশ হিসেবে ভবিষ্যতে অ্যাপলের ডিভাইসগুলো একটি আরেকটিকে চার্জ প্রদান করবে লক্ষ্যেও প্রতিষ্ঠানটি এগোচ্ছে বলে বিশ্বাস করেন গার্মান। উদাহরণস্বরূপ, একটি আইফোন একটি এয়ারপড বা অ্যাপল ওয়াচকে চার্জ দিতে পারবে। পাশাপাশি কয়েক বছর ধরে আইফোনে রিভার্স ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি আনার বিষয়ে গুঞ্জন চলে আসছিল। কিন্তু সেটিও আলোর মুখ দেখেনি। নতুন চার্জিং প্রযুক্তি বাজারে এলে আইওএস ব্যবহারকারীরা আইফোনের পেছনে এয়ারপড বা অ্যাপল ওয়াচ রেখে চার্জ দিতে পারবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন