বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

টেলিকম ও প্রযুক্তি

অ্যান্ড্রয়েড ট্যাবলেট পিসি নিয়ে আসছে ভিভো

বণিক বার্তা ডেস্ক

মার্কিন নিষেধাজ্ঞায় হুয়াওয়ের স্মার্টফোন ব্যবসা পতনে অন্য যে কোম্পানিগুলো বেশ সুবিধা করেছে তার মধ্যে শীর্ষে ভিভো। এবার বাজার চাহিদার দিকে তাকিয়ে একটি অ্যান্ড্রয়েড ট্যাবলেট পিসি আনতে যাচ্ছে চীনা প্রযুক্তি জায়ান্টটি। খবর ফোন অ্যারেনা।

দীর্ঘদিন ধরেই ভিভোর ট্যাবলেট পিসি নিয়ে জল্পনা-কল্পনা চলছে। চলতি বছরের জানুয়ারি মাসেই সেই ভিভো ট্যাবলেট উন্মোচিত হওয়ার কথা ছিল। কিন্তু বিশ্বব্যাপী চিপসেটের ঘাটতির কারণে পরবর্তী সময়ে তা পিছিয়ে যায়। কয়েক দিন আগেই ভিভোর ভাইস প্রেসিডেন্ট সংবাদমাধ্যমকে দেয়া একটি সাক্ষাত্কারে জানান, ২০২২ সালের প্রথম প্রান্তিকেই উন্মোচিত হতে পারে ভিভোর প্রথম ট্যাবলেট পিসি।

আর সেখান থেকেই মনে করা হচ্ছে, ২০২২ সালের জানুয়ারি থেকে জুনের মধ্যেই উন্মোচিত হতে পারে ভিভোর ট্যাবলেট। অবশ্য ট্যাবলেট পিসির ফিচার নিয়ে বিস্তারিত তথ্য এখনো প্রকাশ করেনি চীনা কোম্পানিটি। তবে ডিজিটাল চ্যাট স্টেশন নামে এক চাইনিজ টিপস্টার জানান আসন্ন, ভিভো ডিভাইসটিতে একটি স্ন্যাপড্রাগন ৮৭০ প্রসেসর দেয়া হতে পারে। ট্যাবলেট পিসির নাম এখন পর্যন্ত জানা যায়নি। তবে তার নাম হতে পারে ভিভো প্যাড।

সূত্রের খবর, ভিভো তাদের আসন্ন ওই ট্যাবলেটের ট্রেডমার্কও ফাইল করেছে ভিভো প্যাড নামে।

এদিকে ভিভো ছাড়াও ট্যাবলেট পিসি উন্মোচনের পরিকল্পনা জানিয়েছে ওয়ানপ্লাস এবং অপো। ২০২২ সালেই দুই কোম্পানির প্রথম ট্যাবলেট পিসি উন্মোচিত হবে বলে জানা গিয়েছে।

চলতি বছরের সেপ্টেম্বরে প্রথম ট্যাবলেট পিসি উন্মোচন করেছে রিয়ালমি। ট্যাবলেটে রয়েছে একটি অক্টা-কোর মিডিয়াটেক হেলিও জি৮০ প্রসেসর, যা ডলবি অ্যাটমোস সাউন্ড সাপোর্ট করে। এই ট্যাবলেটে রয়েছে একটি ১০ দশমিক ইঞ্চির ডিসপ্লে। এছাড়া হাজার ১০০এমএএইচ ব্যাটারির ট্যাবটি চার্জের জন্য রয়েছে ১৮ ওয়াটের কুইক চার্জার।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন