শনিবার | জানুয়ারি ২৯, ২০২২ | ১৬ মাঘ ১৪২৮

পণ্যবাজার

ইসরায়েল থেকে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বাড়াতে চায় মিসর

বণিক বার্তা ডেস্ক

ইসরায়েল থেকে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বাড়ানোর সম্ভাবনা দেখছে মিসর। পণ্যটি প্রক্রিয়াকরণের মাধ্যমে ইউরোপে রফতানি করবে দেশটি। লক্ষ্যে ইসরায়েলের সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে উত্তর আফ্রিকার দেশটি। খবর আরব নিউজ।

গত বছর ইসরায়েল থেকে ইস্টমেড পাইপলাইনের মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সরবরাহ শুরুর ঘোষণা দেয় মিসর। উদ্দেশ্য মিসরীয় তরলীকরণ স্টেশনগুলোয় তরলীকৃত প্রাকৃতিক গ্যাসে (এলএনজি) রূপান্তরের মাধ্যমে ইউরোপে রফতানি করা।

এক বিবৃতিতে মিসরের জ্বালানিবিষয়ক মন্ত্রণালয় জানায়, গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমাতে চায় মিসর। কারণে তুলনামূলক কম অপরিচ্ছন্ন জ্বালানি ব্যবহার বাড়ানোর প্রচেষ্টা চালাচ্ছে দেশটি। প্রচেষ্টার অংশ হিসেবেই ইসরায়েলের সঙ্গে চুক্তি করা হয়েছে।

এমওইউতে বলা হয়, প্রাকৃতিক গ্যাস একটি রূপান্তরযোগ্য জ্বালানি। এটি মিসরসহ পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে কার্বন নিঃসরণ হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বিশেষ করে মিসর ইসরায়েলে কয়লার ব্যবহার কমার পর থেকে প্রাকৃতিক গ্যাস অঞ্চলের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

কয়েক মাস ধরেই প্রাকৃতিক গ্যাস সরবরাহ বাড়ানোর বিষয়ে দুই দেশের মধ্যে কয়েক দফা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এসব বৈঠকে সরবরাহ বাড়ানোর সম্ভাবনার কথা জানিয়েছেন দেশ দুটির প্রতিনিধিরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন