শনিবার | জানুয়ারি ২৯, ২০২২ | ১৬ মাঘ ১৪২৮

টকিজ

মালয়ালম ইন্ডাস্ট্রির সর্বোচ্চ বাজেটের ছবি

মোহনলাল এবার আরব সাগরের সিংহ

ফিচার ডেস্ক

মালয়ালম ইন্ডাস্ট্রির জনপ্রিয় অভিনেতা মোহনলাল

যোদ্ধার বেশে ফিরছেন মালয়ালম ইন্ডাস্ট্রির জীবন্ত কিংবদন্তি মোহনলাল। প্রিয়দর্শনের হাত ধরে মালাবার উপকূলের বিখ্যাত যোদ্ধা কুঞ্জালি মারাক্কারের ভূমিকায় দেখা যাবে তাকে। ষোলো শতকের যোদ্ধার জীবনী থেকে সিনেমার কাহিনী সাজানো হয়েছে। ২০১৭ সালে সিনেমাটির ঘোষণা দেয়ার সময় থেকেই মারাক্কার নিয়ে দর্শকদের আগ্রহ তুঙ্গে। দৃশ্যম- মুক্তি পাওয়ার পর মোহনলাল আরো একবার বুঝিয়ে দেন বয়স তার ক্যারিয়ারের জন্য কোনো বাধা নয়। মোহনলালের জয়জয়কারের সঙ্গে মারাক্কার: লায়ন অব দি অ্যারাবিয়ান সি রোমাঞ্চকর ট্রেইলার দর্শকদের আগ্রহ বহুগুণ বাড়িয়ে দিয়েছে।

পরিচালক প্রিয়দর্শন বলেছেন মোহনলালের সঙ্গে চলচ্চিত্র তার ক্যারিয়ারের শ্রেষ্ঠ কাজ। মজার ব্যাপার, ১৯৯৬ সালেই তারা মারাক্কারের জীবনভিত্তিক একটি সিনেমা তৈরির পরিকল্পনা করেন। কিন্তু কালাপানি নির্মাণে বারবার প্রতিকূলতার মুখে পড়ার কারণে পরিকল্পনাটি আলোর মুখ দেখেনি। যেহেতু গল্পটা মালাবারের রাজা জামোরিনের নৌ সেনাপতিকে নিয়ে, তাই চলচ্চিত্রে মালাবার উপকূল, সমুদ্র যুদ্ধজাহাজ ব্যবহার করতে হবে। নব্বইয়ের দশকে সে সুযোগ ছিল না। প্রযুক্তির উন্নতির কারণে ২০ বছর পর মোহনলাল-প্রিয়দর্শনের ড্রিম প্রজেক্ট সফল করা সম্ভব হচ্ছে। কেবল তা- নয়, মুক্তির আগেই সেরা ফিচার ফিল্ম বিভাগে জিতে নিয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

কভিড-১৯-পরবর্তী সময়ে দক্ষিণি সিনেমার বাজারে মারাক্কার হবে অন্যতম বড় প্রজেক্ট। ১০০ কোটি রুপির বেশি খরচে নির্মিত সিনেমাটি মালয়ালম সিনেমার ইতিহাসে সর্বোচ্চ বাজেটের সিনেমা। স্কুলে পড়ার সময় মারাক্কারের কথা পড়ে প্রিয়দর্শন মুগ্ধ হয়েছিলেন। পরবর্তী সময়ে মোহনলালই তার জন্য মারাক্কার হয়ে ওঠেন। মালয়ালমের পাশাপাশি তামিল, তেলেগু, কন্নড় হিন্দি ভাষায় আগামী ডিসেম্বর মুক্তি পাচ্ছে চলচ্চিত্রটি।

মালাবারের রাজা জামোরিনের নৌ সেনাপতির উপাধি কুঞ্জালি মারাক্কার। চলচ্চিত্রে মোহনলাল চতুর্থ মারাক্কার মোহাম্মদ আলীর চরিত্রে অভিনয় করছেন। চলচ্চিত্র চরিত্রটি নিয়ে মোহনলাল বহুদিন কাজ করেছেন। মূলত মারাক্কারদের ইতিহাস নিয়ে লিখিত দলিল নেই। তাদের চেহারা, পোশাক সম্পর্কেও স্পষ্ট জানা যায় না। মোহনলাল প্রিয়দর্শন নানা উৎস, গাথা থেকে পাওয়া তথ্য থেকে কুঞ্জালি মারাক্কারকে উপস্থাপন করছেন। গল্প তৈরির স্বার্থে কিছুটা স্বাধীনতা তিনি নিয়েছেন বলে জানিয়েছেন। কীর্তি সুরেশ, সুনীল শেঠি, অর্জুন সারজা, সিদ্দিক প্রমুখ অভিনীত চলচ্চিত্রটিতে মারাক্কারের যুবক বয়সের চরিত্রটি করছেন মোহনলালের ছেলে প্রণব মোহনলাল।

 

সূত্র: দ্য হিন্দু

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন