বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

আন্তর্জাতিক খবর

বিদেশী প্রবেশে নিষেধাজ্ঞা দেবে ইসরায়েল

বণিক বার্তা অনলাইন

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশের পাশাপাশি ইসরায়েলও বিদেশী প্রবেশে নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে। নভেল করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে প্রথম রাষ্ট্র হিসেবে সীমান্ত বন্ধেরও সিদ্ধান্ত নিয়েছে দেশটি। খবর আল জাজিরা।

দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, সরকার অনুমোদিত এ নিষেধাজ্ঞা আগামী ১৪ দিনের জন্য বলবৎ থাকবে। 

খবরে বলা হয়েছে, ইসরায়েলি কর্মকর্তারা আশা করছেন, এই সময়ের মধ্যে কভিড টিকা ওমিক্রনের বিরুদ্ধে কতটা কার্যকরী তা বোঝা যাবে। 

ইসরায়েলি স্বরাষ্ট্রমন্ত্রী আয়লেট শেকড এক সংবাদ সম্মেলনে বলেছেন, আমরা অনুমান করছি নতুন এই ভ্যারিয়েন্টটি প্রায় সব দেশেই রয়েছে। কোন ভ্যাকসিনটি কার্যকর বা পরিস্থিতি এখন কোন মাত্রায় রয়েছে আমরা তা জানি না। 

আজ রোববার মধ্যরাত থেকে ইসরায়েলে ঘোষিত নিষেধাজ্ঞা কার্যকর হবে। এর আগে গত শুক্রবার আফ্রিকার বিভিন্ন রাষ্ট্র থেকে আসা বিদেশীদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল ইসরায়েলি কর্তৃপক্ষ। 

ইসরায়েলি সরকারের কভিড-১৯ সম্পর্কিত উপদেষ্টা পরিষদের প্রধান  ডা. রন বেলিসার কান পাবলিক রেডিওকে বলেছেন, বর্তমান অবস্থা যুদ্ধের সময়কার কুয়াশার মতো। নতুন ধরনটি ছড়িয়ে পড়ার আগে আমাদের দ্রুত ও সবচেয়ে ভালো সিদ্ধান্ত নিতে হবে।

গতকাল শনিবার ইসরায়েলি কর্তৃপক্ষ জানায়, তারা মালউই থেকে আসা এক ব্যক্তির শরীরে ওমিক্রন শনাক্ত করে। এ ছাড়া আরো সাত জনের শরীরে নতুন ধরনটি ছড়াতে পারে বলে সন্দেহ করা হচ্ছে। ওই সাত যাত্রীর মধ্যে তিনজন কভিড টিকা প্রাপ্ত ছিলেন। বাকিদের সবাইকে আইসোলেশনে পাঠানো হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন