বুধবার | জানুয়ারি ২৬, ২০২২ | ১২ মাঘ ১৪২৮

খেলা

তাইজুলের ৭ উইকেটে বাংলাদেশের লিড

ক্রীড়া প্রতিবেদক

তাইজুল ইসলামের স্পিন জাদুতে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৪৪ রানের লিড পেয়েছে বাংলাদেশ। টেস্ট স্পেশালিস্ট তাইজুল একাই নিয়েছেন পাকিস্তানের সাত উইকেট। তাতে আজ তৃতীয় দিন পাকিস্তান প্রথম ইনিংসে থামলো ২৮৬ রানে। প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ছিল ৩৩০ রান।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দিনের শুরুতেই পাকিস্তানের প্রতিরোধ ভাঙে বাংলাদেশের স্পিনাররা। দ্বিতীয় দিন বিনা উইকেটে ১৪৫ রান করেছিল বাবর আজমের দল। প্রথম সেশনে ৩৬ রান তুলতেই চার উইকেট হারায় সফরকারীরা। তৃতীয় দিনের প্রথম ওভারেই বাংলাদেশ তুলে নিয় পাকিস্তানের দুটি উইকেট। আগের দিন ৫২ রানে অপরাজিত থাকা অভিষিক্ত আব্দুল্লাহ শফিক আজ ইনিংসে রান সাজঘরে ফেরেন। প্রথম ওভারের পঞ্চম বলে তাইজুলের এলবিডব্লিউর শিকার হন তিনি।

পরের বলেই আজহার আলীকে ‘গোল্ডেন ডাকে’ ফেরান বাংলাদেশের এই অপস্পিনার। আজহারও ফেরেন এলবিডব্লিউর ফাঁদে পড়ে। অধিনায়ক বাবর আজম থিতু হওয়ার চেষ্টা করলেও বেশিক্ষণ টিকতে পারেননি। মিরাজের করা বলে তারই হাতে ক্যাচ দিয়ে ফেরেন বাবর। ফাওয়াদ আলমকে ৮ রানে ফেরান তাইজুল। গতকাল কোনো উইকেট না হারানো পাকিস্তান আজ ১৮২ রান তুলতেই হারায় ৪ উইকেট। তবে দেখেশুনে খেলে টেস্টে নিজের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন আবিদ আলী। তাইজুলের শিকার হওয়ার আগে ২৮২ বল মোকাবেলায় ১৩৩ রান করেন তিনি। ১২টি চার ও দুটি ছক্কায় ইনিংসটি সাজান এই ডানহাতি ওপেনার।  ব্যক্তিগত ৫ রানে মোহাম্মদ রিজওয়ানকে ফেরান এবাদত হোসেন।  হাসান আলী ১২, সাজিদ খান ৫ ও নোমান আলী ফেরেন ৮ রানে। শেষ দিকে ফাহিম আশরাফ ও শাহিন শাহ আফ্রিদি পাকিস্তানকে ভালো সংগ্রহ এনে দেন। ৩৮ রানে আউট হন ফাহিম। আফ্রিদি অপরাজিত থাকেন ১৩ রানে।

তাইজুল টেস্ট ক্যারিয়ারে এ নিয়ে নবমবার পাঁচ কিংবা তার অধিক উইকেট শিকার করেছেন ইনিংসে। এবাদত দুটি ও মিরাজ একটি উইকেট নেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন